বিজ্ঞাপন

ক্ষতিগ্রস্থ বেসরকারি জনশক্তি রফতানিকারকদের ঋণ দেওয়ার সিদ্ধান্ত

April 28, 2020 | 11:17 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দেশের প্রায় সব খাতই কমবেশি ক্ষতিগ্রস্থ। এই সংকটে পড়েছে জনশক্তি রফতানি খাতেও। প্রায় দুই মাস ধরে বন্ধ থাকা জনশক্তি রফতানি খাতের ক্ষয়-ক্ষতি কাটিয়ে উঠতে সরকারের কাছে অর্থ সহায়তা চেয়েছে বেসরকারি জনশক্তি রফতানি খাতের ব্যবসায়ীরা। তার পরিপ্রেক্ষিতে ফেরতযোগ্য শর্তে লাইসেন্স জামানতের অর্ধেক পরিমাণ অর্থ রিক্রুটিং এজেন্টদের দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৮ এপ্রিল) এ সংক্রান্ত আদেশ জারি করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মস্ত্রণালয়। আদেশে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)’র মহাপরিচালককে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী, রিক্রুটিং এজেন্সিগগুলো জামানতের ৫০ শতাংশ টাকা উত্তোলনের জন্য বিএমইটির মহাপরিচালকের কাছে আবেদন করতে হবে। আবেদনের সঙ্গে এক বছরের মধ্যে ওই টাকা ফেরত দেওয়ার শর্ত দেওয়া হয়েছে আদেশে। সেই শর্তে রিক্রুটিং এজেন্সিকে তিনশ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে মহাপরিচালক, বিএমইটি বরাবর অঙ্গীকারনামা দিতে হবে।

উল্লেখ্য, ফেরতযোগ্য জামানতের ওই ৫০ শতাংশ অর্থ নির্ধারিত সময়ের মধ্যে ফেরত দিতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট এজেন্সির রিক্রুটিং লাইসেন্স বাতিল করা হবে। এছাড়া যে সকল এজেন্সির লাইসেন্স বাতিল-স্থগিত কিংবা জামানত বাজেয়াপ্ত করা হয়েছে সেসকল রিক্রুটিং এজেন্সির আবেদন বিবেচিত হবে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমআই

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন