বিজ্ঞাপন

শিমুলিয়া-কাঠালবাড়িতে ঢাকা-না.গঞ্জ-গাজীপুরমুখী শ্রমিকদের ঢল

April 29, 2020 | 8:45 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মুন্সীগঞ্জ: পোশাক কারখানা মালিকদের সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএ গ্রাম থেকে শ্রমিকদের আসতে নিরুৎসাহিত করার কথা বললেও শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে ছিল পোশাককর্মীদের ঢল। তাদের বেশিরভাগেরই গন্তব্য ছিল ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুর। এই নৌরুট দিয়ে ফেরির পাশাপাশি ট্রলারে করে পদ্মা পার হয়ে এসেছেন হাজারও পোশাককর্মী।

বিজ্ঞাপন

বুধবার (২৯ এপ্রিল) সকাল থেকেই এসব যাত্রীকে কাঁঠালবাড়ি ঘাট থেকে ফেরি-ট্রলারে করে শিমুলিয়া ঘাটে আসতে দেখা গেছে। ঘাটে নেমে বিকল্প যানবাহনে ঠাসাঠাসি করে যেতে দেখা গেছে কর্মস্থল ঢাকা-নারায়ণগঞ্জ-গাজীপুরের পথে।

শিমুলিয়া ঘাটে সরেজমিনে গিয়ে দেখা যায়, দক্ষিণবঙ্গের বিভিন্ন এলাকা থেকে সকাল থেকেই আসছেন শত শত মানুষ। কথা বলে জানা যায়, তাদের বেশিরভাগই পোশাককর্মী। চাকরি বাঁচাতে এই করোনা দুর্যোগের মধ্যেও তারা ফিরছেন কর্মস্থলে।

বিজ্ঞাপন

এদিকে, বাস বন্ধ থাকায় পোশাক শ্রমিকদের ঘাট থেকে বিকল্প পরিবহনে করে ছুটছে দেখা গেছে গন্তব্যে। এসব যানবাহনের মধ্যে রয়েছে ব্যাটারি ও সিএনজিচালিত আটোরিকশা, রেন্ট-এ-কারের গাড়ি, মাইক্রোবাস, পিকআপ ভ্যান।

জানতে চাইলে মাওয়া নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ সিরাজুল কবির বলেন, শিমুলিয়া ঘাটে সকাল থেকেই ছিল যাত্রীর চাপ। ফেরি ছাড়াও প্রচুর ট্রলার চলছে। শত শত লোক আসছে। তাদের অধিকাংশই গার্মেন্টস কর্মী।

মাওয়া ট্রাফিক পুলিশের ইনচার্জ টিআই হেলাল উদ্দিন জানান, বুধবার সকাল থেকেই শত শত গার্মেন্টস কর্মী দক্ষিণবঙ্গ থেকে ঢাকার পথে আসছেন। বর্তমানে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে দিনের বেলায় ছয়টি ফেরি চলাচল করেছে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

বিআইডব্লিউটিসি কর্মকর্তারা জানালেন, যে কয়েকটি ফেরি চলাচল করছে, তার প্রতিটিতেই ছিল যাত্রীদের ভিড়। এর বাইরে ট্রলারে করেও প্রচুর মানুষ এসেছেন ঘাটে।

শিমুলিয়া ঘাটের উপমহাব্যবস্থাপক মো. শফিকুল ইসলাম জানালেন, ফেরির তুলনায় ট্রলারে করে আসা যাত্রীর সংখ্যাই বেশি। কাঁঠালবাড়ি ঘাট থেকেই বেশি আসছেন যাত্রী।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন