বিজ্ঞাপন

তবুও অনিশ্চয়তায় শ্রীলঙ্কা-বাংলাদেশ সিরিজ

April 30, 2020 | 2:15 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে বাংলাদেশ জাতীয় দলের তিন তিনটি সফর স্থগিত হয়েছে। প্রথমে করতে হয়েছে চলতি মাসের শুরুতে মাঠে গড়ানোর অপেক্ষায় থাকা পাকিস্তান সফর। এরপর আয়ারল্যান্ড যা কিনা মে মাসে হওয়ার কথা ছিল। ও সব শেষ অস্ট্রেলিয়া সফর, যা মাঠে গড়ানোর কথা ছিল জুনে। এমতাবস্থায় প্রশ্ন উঠেছে জুলাইয়ে বাংলাদেশের শ্রীলঙ্কা সফর নিয়ে। আদৌ কী তা নির্ধারিত সময়েই হবে নাকি আগের তিন সিরিজের ভাগ্য এই সিরিজকেও বরণ করে নিতে হবে? বিসিবি সিইও অবশ্য বলছেন, সিরিজটিকে নিয়ে তারা এখনো অনিশ্চিয়তার মধ্যেইে আছেন।

বিজ্ঞাপন

শ্রীলঙ্কা সফরের প্রসঙ্গটি উঠে এসেছে প্রাসঙ্গিকভাবেই। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইতালি, স্পেন, ফ্রান্স জার্মানিতে যেখানে মৃত্যুর মিছিল দেখা গেছে সেখানে দেশটিতে আজ অব্দি আক্রান্ত হয়েছে মাত্র ৬৪৯ জন। আর মারা গেছেন ৭জন। বিষয়টি পর্যবেক্ষণ পূর্বক ভারত ক্রিকেট বোর্ড দেশটিতে আইপিএল আয়োজনের প্রস্তাব দিয়েছে।

অন্যদিকে বাংলদেশের করোনা পরিস্থিতিকেও অতটা উদ্বেগজনক মনে করছেন না সরকারের বিভিন্ন দায়িত্বশীল ব্যক্তিবর্গ। মার্চে এদেশে প্রাদুর্ভাব ছড়ানোর পর থেকে এই পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭ হাজার ১শ ৩ জন আর মারা গেছেন ১৬৩ জন। তাছাড়া সবকিছু ঠিক থাকলে হয়ত ৫ মে সরকার ঘোষিত সাধারণ ছুটির মেয়াদ শেষে হতে চলেছে। এদিকে দেশের বিভিন্ন সরকারী ও অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলোও স্বল্প পরিসরে খুলতে শুরু করেছে।

এমতাবস্থায় দুই দেশের বোর্ডই আশা করতেই পারে সিরিজটি নির্ধারিত সময়েই মাঠে গড়াচ্ছে। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড মনে করছে শুধু শ্রীলঙ্কার পরিস্থিতি ভালো হলেই হবে না। সফরকারী দেশটির পরিস্থিতি কেমন সেটাও বিবেচনাপূর্বক সিদ্ধান্ত নিতে হবে। তাছাড়া সরকারি নির্দেশনার প্রয়োজনীতাও তারা বেশ গুরুত্বসহকারেই দেখছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) সংবাদ মাধ্যমকে একথা জানালেন বিসিবি সিইও নিজাম উদ্দিন চৌধুরী সুজন।

তিনি বলেন, ‘ইতোমধ্যেই শ্রীলঙ্কায় কয়েকটি সফর স্থগিত হয়েছে। আমাদের সাথে লঙ্কান বোর্ডের কথাবার্তা হচ্ছে, যোগাযোগ হচ্ছে। কিন্তু এখনো বিষয়টা পরিষ্কার করা যাবে না। কারণ একটি বিষয় মাথায় রাখতে হবে, যে দেশে খেলতে যাবে সে দেশের অবস্থা ভালো হলেই হবে না আমাদের পরিস্থিতি, ভ্রমনের ব্যাপারে সরকারের নির্দেশনা কি এসব বিষয়ও কিন্তু গুরুত্বপূর্ণ। ওই দেশটা ঠিক হলেই তো হবে না, আমাদের সরকারের নির্দেশনাও গুরুত্বপূর্ণ। অতএব শ্রীলঙ্কা সফর হবে কী না সেট বুঝতে আরেকটু সময় নিতে হবে। যেহেতু সরকার করোনা নিয়ে কাজ করছে এবং কেউই বলতে পারছে না কবে নাগাদ এটা পুরোপুরি ঠিক হবে। তাই শ্রীলঙ্কা সফর এখনো অনিশ্চিয়তার মধ্যেই আছে। ’

বিজ্ঞাপন

প্রসঙ্গত চলতি বছরের জুলাই-আগস্টে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে সফরকারী বাংলাদেশের তিন ম্যাচ সিরিজের টেস্ট খেলার কথা রয়েছে।

সারাবাংলা/এমআরএফ/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন