বিজ্ঞাপন

করোনা মোকাবিলায় বাংলাদেশকে ১০ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি

April 30, 2020 | 7:55 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে ১০ কোটি ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এই ঋণ করোনা মোকাবিলা করতে স্বাস্থ্যসেবা খাতে ব্যয় করা হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) এডিবি’র এক বৈঠকে বাংলাদেশের অনুকূলে এই ঋণ অনুমোদন করা হয়েছে। এডিবি’র ঢাকা অফিস থেকে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।

বার্তায় বলা হয়, এডিবি’র ভাইস প্রেসিডেন্ট সিজিন চেন বলেন, বাংলাদেশ যথন আর্থসামজিক খাতে অগ্রগতির দিকে যাচ্ছে, ঠিক তখনই করোনাভাইরাসের আক্রমণ সে যাত্রাকে থামিয়ে দিতে চাচ্ছে। তাই বাংলাদেশের অগ্রগতির যাত্রা যেন সুগম হয়, সেজন্য এডিবি দেশটির পাশে থেকে সব সহযোগিতা করে যাবে।

বিজ্ঞাপন

সংস্থাটির ভাইস প্রেসিডেন্ট সিজিন চেন বলেন, করোনার দুর্যোগ মোকাবিলায় এবিডি’র এই অর্থায়ন বাংলাদেশকে জরুরি খাতে বিনিয়োগ করতে সহায়তা করবে। বিশেষ করে জরুররিভিত্তিতে স্বাস্থ্য সরঞ্জাম, চিকিৎসা সামগ্রী, ডায়াগনস্টিক সিস্টেম এবং স্বাস্থ্যখাতের জনবল বাড়াতে এই ঋণ সহঅযতা করবে।

বার্তায় আরও জানান হয়, জরুরিভিত্তিতে করোনা মোকাবিলা সহায়তা প্রকল্পের আওতায় এই ঋণ অনুমোদন করা হয়েছে, যেন স্বাস্থ্যখাতের সামগ্রিক বিষয়ের উন্নয়ন নিশ্চিত হয়।

বিজ্ঞাপন

এই প্রকল্পের আওতায় ১৭টি মেডিকেল কলেজ হাসপাতালে আইসোলেশন ও সিসিইউ (ক্রিটিকেল কেয়ার ইউনিট) স্থাপন করা হবে। কমপেক্ষ ১৯টি ল্যাবের মান উন্নয়ন করা হবে। পাশাপাশি এই প্রকল্পের আওতায় স্বাস্থ্য খাতের বিভিন্ন পর্যায়ের কমপক্ষে সাড়ে তিন হাজার (অর্ধেক নারী) কর্মীকে করোনা মোকাবিলায় আধুনিক প্রশিক্ষণ দেওয়া হবে।

এর আগে, গত মার্চে করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে ৩ লাখ ডলার জরুরি আর্থিক সহায়তার ঘোষণা দেয় এডিবি। ‘করোনাভাইরাস ২০১৯ প্রতিরোধে এবং অন্য ভাইরাস মোকাবিলায় আঞ্চলিক পর্যায়ের কারিগরি সহায়তা’ শীর্ষক এডিবির আঞ্চলিক তহবিল থেকে ওই জরুরি সহায়তা দেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন