বিজ্ঞাপন

চাকরি হারানো বাংলাদেশিদের ৬ মাসের বেতন দিন— মধ্যপ্রাচ্যকে মোমেন

April 30, 2020 | 8:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাসের থাবায় মধ্যপ্রাচ্যে কাজ করা বাংলাদেশি কর্মীরা চাকরি হারাচ্ছেন। এরই মধ্যে কুয়েতসহ মধ্যপ্রাচ্যের একাধিক দেশ থেকে বাংলাদেশি কর্মীরা দেশে ফিরেছেন। আরও বহু কর্মী ফেরার অপেক্ষায়। এমন পরিস্থিতিতে কাজ হারানো বাংলাদেশি কর্মীদের ছয় মাসের বেতন-ভাতা দেওয়ার জন্য মধ্যপ্রাচ্যের দেশগুলোর সরকারদের প্রতি অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এজন্য নেদারল্যন্ড সরকারের কাছে এ বিষয়ে সহায়তা চেয়েছে বাংলাদেশ; যাতে নেদারল্যান্ড মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে বাংলাদেশের পক্ষে কথা বলে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।

নেদারল্যান্ডের বৈদিশিক বাণিজ্য এবং উন্নয়ন মন্ত্রী সিগরিদ কাগ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনকে টেলিফোন করে করোনাভাইরাস মোকাবিলায় করণীয় সম্পর্কে আলাপ করেন। এমন সময়ে পররাষ্ট্রমন্ত্রী প্রবাসী বাংলাদেশি কর্মীদের অধিকার নিশ্চিত বিষয়ে নেদারল্যান্ড সরকারের সমর্থন কামনা করেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন নেদারল্যান্ডের মন্ত্রী সিগরিদ কাগ’কে বলেন, ‘নভেল করোনা ভাইরাসের কারণে মধ্যপ্রাচ্যে অবস্থান করা বাংলাদেশি কর্মীরা কাজ হারাচ্ছেন। এই কর্মীরাই বাংলাদেশের অর্থনীতির প্রাণশক্তি। এই দুর্যোগে তাদের কাজ হারানোর ঘটনা বাংলাদেশকে আরও বেকায়দায় ফেলবে। তাই বাংলাদেশ সরকার মধ্যপ্রাচ্যের দেশগুলোকে বলেছে যে, কাজ হারানো কর্মীদের যেন কমেপক্ষে ৬ মাসের বেতন-ভাতা দেওয়া হয়; যাতে তারা দুর্যোগের সময়টা মোকাবিলা করতে পারে। এই ইস্যুতে বাংলাদেশ নেদারল্যান্ডের সহায়তা চায়, যাতে নেদারল্যান্ড মধ্যপ্রচ্যের দেশগুলোর সঙ্গে বাংলাদেশের পক্ষে কথা বলে।

বিজ্ঞাপন

পররাষ্ট্রমন্ত্রীর অনুরোধের পরিপ্রেক্ষিতে নেদারল্যান্ডের মন্ত্রী সিগরিদ কাগ’কে বলেন, ‘তার সরকার এ বিষয়ে বাংলাদেশকে সহায়তা করবে। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অবস্থান করা নেদারল্যান্ডের দূতদের এই বিষয়ে বাংলাদেশের পক্ষে কাজ করার জন্য বলা হবে।’

সারাবাংলা/জেআইএল/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন