বিজ্ঞাপন

আমিরাতে চাল-সবজি-ফল উপহার পাঠালো বাংলাদেশ

May 1, 2020 | 3:18 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সংযুক্ত আরব আমিরাতকে শুভেচ্ছা উপহার হিসেবে বাংলামতি চাল, আলু, শসা এবং তাজা সবজি ও মৌসুমি ফল পাঠিয়েছে বাংলাদেশ। শুভেচ্ছা উপহারের এ চালান নিয়ে ইতিহাদ এয়ারলাইন্সের একটি ফ্লাইট ৩০ এপ্রিল ঢাকা ছেড়ে গেছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় এক বার্তায় জানিয়েছে।

বিজ্ঞাপন

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে শুক্রবার (১ মে) জানানো হয়, শুভেচ্ছা উপহার এর মধ্যে রয়েছে বাংলামতি চাল, তরমুজ, আনারস, ঢেঁড়স পটল আলু এবং শাকসবজি ও মৌসুমি ফল।

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং দেশটির শাসক, পররাষ্ট্রমন্ত্রী, মানবসম্পদ মন্ত্রী এবং কৃষিমন্ত্রীকে এ শুভেচ্ছা উপহার পাঠানো হয়েছে।

বার্তায় জানানো হয়, গত জানুয়ারিতে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক বৈঠকে বাংলাদেশের কৃষি উন্নয়ন এবং উদ্বৃত্ত সবজির তথ্য জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী। অন্যদিকে, গত জানুয়ারিতে সংযুক্ত আরব আমিরাতের বিনিয়োগ বিভাগের চেয়ারম্যান প্রধানমন্ত্রীর সঙ্গে এক বৈঠকে বাংলাদেশ থেকে চাল কেনার আগ্রহ প্রকাশ করেছিলেন।

বিজ্ঞাপন

পররাষ্ট্র মন্ত্রণালয়ের থেকে আরও জানানো হয়েছে যে বাংলাদেশে প্রতিবছর যে পরিমাণ শাক-সবজি, চাল এবং মৌসুমি ফল উৎপাদন করা হয়, তা দেশের চাহিদা মিটিয়ে অনেক বেঁচে যায়। তাই উদ্বৃত্ত সবজি এবং ফলমূল দেশের বাইরে বিক্রি করার চেষ্টা চালাচ্ছে সরকার।

এদিকে নানা গেছে, মহামারী করোনাভাইরাস মোকাবিলায় সাহায্য করতে সংযুক্ত আরব আমিরাত ৭ মেট্রিক টন চিকিৎসা সামগ্রী পাঠিয়েছে বাংলাদেশে। এসব চিকিৎসা সামগ্রী বাংলাদেশে অন্তত ৭ হাজার চিকিৎসকদের সাহায্যে কাজে লাগবে।

চিকিৎসা সামগ্রী সহায়তার ব্যাপারে বাংলাদেশে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত সায়েদ মোহাম্মদ আল মুহারি বলেন, বাংলাদেশে কোভিড-১৯ এর বিরুদ্ধে যুদ্ধে চিকিৎসা উপকরণের প্রয়োজনীয়তা মেটাতে আরব আমিরাত প্রস্তুত। আজকের এই সহায়তার মধ্যে দিয়ে বাংলাদেশের চিকিৎসা পেশাদাররা ভাইরাসের বিস্তার ঠেকাতে যে স্মরণীয় লড়াই করছেন তাতে সামিল হয়েছে সংযুক্ত আরব আমিরাত।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/একে

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন