বিজ্ঞাপন

ছাতক গ্যাসক্ষেত্র বিস্ফোরণ মামলা: ক্ষতিপূরণ দিতে হবে নাইকোকে

May 3, 2020 | 7:57 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সুনামগঞ্জের ছাতকে টেংরাটিলা গ্যাসক্ষেত্রে বিস্ফোরণের মামলার রায় দিয়েছেন আন্তজার্তিক বিনিয়োগ বিরোধ নিষ্পত্তি সংক্রান্ত সালিশি আদালত। রায়ে কানাডিয়ান বহুজাতিক তেল-গ্যাস কোম্পানি নাইকোকে অভিযুক্ত করে বাংলাদেশকে ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (৩ মে) রাজধানীর বারিধারায় নিজ বাসভবন থেকে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি বলেন, ‘ছাতকের টেংরাটিলায় গ্যাসক্ষেত্রে বিস্ফোরণ মামলায় কানাডিয়ান বহুজাতিক তেল-গ্যাস কোম্পানি নাইকোর বিরুদ্ধে জয় পেয়েছে বাংলাদেশ। মামলার রায়ে নাইকোকে অভিযুক্ত করে গ্যাসক্ষেত্রে বিস্ফোরণের দায়ে বাংলাদেশকে ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে। অন্যদিকে বাংলাদেশের কাছে নাইকো যে ক্ষতি দাবি করে আসছিল তা আর দিতে হবে না।’

নসরুল হামিদ বলেন, ‘আন্তজার্তিক বিনিয়োগ বিরোধ নিষ্পত্তি সংক্রান্ত সালিশি আদালত- ইকসিড রায়ে বলেছে, নাইকো দক্ষতার সঙ্গে তাদের কার্যক্রম পরিচালনা করতে ব্যর্থ হয়েছে। এ বছরের ২৮ ফেব্রুয়ারি দেওয়া ওই যুগান্তকারী রায়ে আরও বলা হয়েছে নাইকো পেট্রোলিয়াম শিল্পের আন্তজার্তিক সামঞ্জস্যতা বজায় রাখতে পারেনি। ফলে গ্যাসফিল্ডে বিস্ফোরণ ঘটে।

বিজ্ঞাপন

বিদ্যু, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী জানান, পূর্ণাঙ্গ রায়ে যেসব কথা বলা হয়েছে তাতে বাংলাদেশকে জ্বালানি ক্ষতিপূরণ দিতে বাধ্য থাকবে নাইকো। তবে ক্ষতিপূরণের পরিমাণ কত হবে তা এখনও জানা যায়নি। ওই ক্ষতিপূরণ বাংলাদেশ নিরূপন করবে।’ এক্ষেত্রে ১ বিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ আদায়ের ইঙ্গিত দেন তিনি।

উল্লেখ্য, ২০০৩ সালের ২৭ ফেব্রুয়ারি বাংলাদেশের সরকারি প্রতিষ্ঠান বাপেক্স ও নাইকো যৌথ উদ্যোগে চুক্তির মাধ্যমে কাজ শুরু করে। ছাতক গ্যাসক্ষেত্র উন্নয়নের দায়িত্ব পায় নাইকো। ২০০৫ সালের ৭ এবং ২৪ জানুয়ারি ছাতক গ্যাসক্ষেত্রে খনন কার্যক্রম পরিচালনার সময় মারাত্মকভাবে দুই দফা বিস্ফোরণ ঘটে। ওই বিস্ফোরণে আশেপাশের এলাকার পরিবেশ ও জনজীবনের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়। ওই ঘটনার মামলা আন্তর্জাতিক বিনিয়োগ বিরোধ নিষ্পত্তি সংক্রান্ত সালিশি আদালত- ইকসিডে নিয়ে গেলে এই রায় আসে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন