বিজ্ঞাপন

করোনায় মেসভাড়া ও বাড়িভাড়া বাবদ সরকারি বরাদ্দের দাবি

May 5, 2020 | 3:58 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের মহামারি কালে টিউশন ফি নেওয়া চলবে না। মেসভাড়া ও বাড়িভাড়া বাবদ সরকারি বরাদ্দের দাবি জানানো হয়েছে। সোমবার (৪ মে) বিকেলে বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি ছাত্রনেতা গোলাম মোস্তফা অনলাইনে এক ভিডিও বার্তায় এ কথা বলেন।

বিজ্ঞাপন

অনলাইনে পাঠদান ও পরীক্ষা গ্রহণ কার্যক্রম চালানোর সিদ্ধান্ত গ্রহণের পূর্বে কিছু গুরুত্বপূর্ণ সমস্যার সমাধান অপরিহার্য। সারাদেশে দুর্বল নেটওয়ার্ক ব্যবস্থা, অনলাইনে ক্লাস-পরীক্ষায় যুক্ত হওয়ার জন্য সকল শিক্ষার্থীদের উপযুক্ত ডিভাইস নেই। ইন্টারনেটের ব্যয় বহন করার সীমাবদ্ধতা। অনলাইনে ক্লাস গ্রহণে শিক্ষকদের অভিজ্ঞতা ও দক্ষতার অভাব। সুতরাং উল্লেখিত সমস্যাগুলোর শতভাগ সমাধান না করা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল অনলাইন কার্যক্রম বন্ধ রাখাটাই যৌক্তিক। এর ব্যত্যয় হলে সেটা শিক্ষার্থীদের ওপর একপেশেভাবে চাপিয়ে দেওয়া হবে। যেকোনো বিশ্ববিদ্যালয়, ইউজিসি বা সরকারের এরূপ অগণতান্ত্রিক ও ছাত্রস্বার্থবিরোধী তৎপরতা ও সিদ্ধান্তের বিরুদ্ধে আমাদের গণতান্ত্রিক ও যৌক্তিক অবস্থান জারি থাকবে।

তিনি আরও বলেন, প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ যে সকল দাবি ও প্রস্তাব উত্থাপন করছেন আমরা ছাত্র ফেডারেশনের পক্ষে থেকে সেগুলোকে শতভাগ সমর্থন করছি এবং দাবি ও প্রস্তাব কার্যকর করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, ইউজিসি ও সরকারের প্রতি বিশেষ আহ্বান জানাচ্ছি।

এসময় ছাত্র ফেডারেশনের পক্ষ থেকে স্পষ্ট কিছু দাবি তুলে ধরা হয়। মহামারি পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় কর্তৃক শিক্ষার্থীদের কাছে সেমিস্টার ফি নেওয়া চলবে না। করোনাকালীন সেমিস্টার এবং করোনা পরবর্তী এক সেমিস্টারের টিউশন ফি’র অন্তত ৪০% ছাড় দিতে হবে। দুর্যোগের কারণে যাদের অর্থনৈতিক বিপর্যয় তৈরি হয়েছে তাদেরও সেমিস্টার ফি মওকুফ করতে হবে। শিক্ষার্থীদের দাবির ভিত্তিতে যেসব শিক্ষার্থীরা শুধু ফাইনাল পরীক্ষা আটকে আছে তাদের জন্য এভালুয়েটেড (বিগত সময়ের মিড টেস্ট, অ্যাসাইনমেন্ট ও ক্লাস টেস্ট) মার্কসের উপর গ্রেডিং করে সেমিস্টার শেষ করতে হবে। তবে নতুন সেমিস্টারে কার্যক্রম শুরু করতে গেলে বাকি দাবি ও প্রস্তাবনা মেনে শুরু করতে হবে। ছাত্রদেরও মেসভাড়া ও নাগরিকদের বাড়িভাড়া বাবদ সরকারি বিশেষ বরাদ্দ দিতে হবে। রাষ্ট্রীয় উদ্যোগে শিক্ষা-প্রতিষ্ঠানের মাধ্যমে অস্বচ্ছল পরিবারের শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান করতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন