বিজ্ঞাপন

চট্টগ্রাম বন্দরে কনটেইনার খালাসে ভাড়া মওকুফের মেয়াদ বাড়ল

May 5, 2020 | 9:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বন্দরে আমদানি পণ্য নিয়ে আসা কনটেইনার খালাসে ভাড়া শতভাগ মওকুফের মেয়াদ আরও ১২ দিন বাড়ানো হয়েছে। বন্দর কর্তৃপক্ষ এক আদেশে বলেছে, আগামী ১৬ মে’র মধ্যে কনটেইনার খালাস নিলে ভাড়া শতভাগ মওকুফ থাকবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৫ মে) চট্টগ্রাম বন্দরের পরিচালক (ট্রাফিক) এনামুল করিম এই আদেশ জারি করেছেন বলে জানিয়েছেন বন্দর সচিব মো. ওমর ফারুক।

এর আগে গত ২৮ এপ্রিল বন্দর কর্তৃপক্ষ প্রথম দফায় ৪ মে’র মধ্যে আমদানি কনটেইনার খালাস নিলে ভাড়া শতভাগ মওকুফের ঘোষণা দিয়েছিল। নভেল করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে সৃষ্ট পরিস্থিতিতে সরকারি ছুটির মেয়াদ বাড়ানোর ঘোষণা দেওয়ার পর বন্দর কর্তৃপক্ষও ভাড়া মওকুফের মেয়াদ বাড়ানোর এই ঘোষণা দিয়েছে।

বিজ্ঞাপন

বন্দর সচিব ওমর ফারুক সারাবাংলাকে জানিয়েছেন, জাহাজ থেকে কনটেইনার নামার পর ইয়ার্ডে চারদিন বিনা ভাড়ায় রাখার নিয়ম আছে। এই চারদিনের ফ্রি টাইম সরকার ঘোষিত ছুটি ২৬ মার্চ বা তার পরে শেষ হয়েছে সেসব কনটেইনার ১৬ মে’র মধ্যে খালাস নিলে ভাড়া মওকুফ থাকবে।

উল্লেখ্য, জাহাজ থেকে নামানোর পর বন্দর চত্বরে প্রথম চারদিন বিনা মাশুলে কন্টেইনার রাখা যায়। এরপর প্রথম সপ্তাহ প্রতিদিন ছয় ডলার করে, দ্বিতীয় সপ্তাহ প্রতিদিন ১২ ডলার করে এবং তৃতীয় সপ্তাহে প্রতিদিন ২৪ ডলার করে প্রতি কন্টেইনারের জন্য মাশুল দিতে হয়।

বিজ্ঞাপন

এর আগে গত ২৭ এপ্রিল বিজিএমইএ, বিকিএমইএ’র অনুরোধে তাদের কনটেইনারের ক্ষেত্রে ভাড়া শতভাগ মওকুফের ঘোষণা দিয়েছিল বন্দর কর্তৃপক্ষ।

লকডাউন পরিস্থিতিতে পণ্য খালাস কমে যাওয়ায় চট্টগ্রাম বন্দরে কনটেইনার জট সৃষ্টি হয়। একপর্যায়ে তা বন্দরের ধারণক্ষমতা ছাড়িয়ে যায়। মঙ্গলবার (৫ মে) চট্টগ্রাম বন্দরের ইয়ার্ডে ৪৭ হাজারেরও বেশি আমদানি কনটেইনার জমা ছিল।

বিজ্ঞাপন

জট কমাতে গত ২৩ এপ্রিল এনবিআরের এক আদেশে চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি করা সব পণ্য বেসরকারি কনটেইনার ডিপোতে নিয়ে খালাসের অনুমতি দেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমআই

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন