বিজ্ঞাপন

টিউলিপের ভরা মৌসুমেও বাগানজুড়ে নিঃসঙ্গতা

May 7, 2020 | 7:54 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনার ছোবলে মানুষের মনে যখন বিষাদের কালো ছায়া; অনুভূতির দরজায় যখন কেবলই বেঁচে থাকার আকুতি, তখন হল্যান্ডের বাগানজুড়ে রঙিন ক্যানভাসে ভরে উঠেছে টিউলিপ ফুল। লকডাউন ঠেকাতে পারেনি টিউলিপের বেড়ে ওঠা। এখন বাগানজুড়ে যেন রঙেন নৃত্য। যে ফুলের সঙ্গে মিশে আছে আবেগ, অনুভূতি, আন্তরিকতা আর ভালোবাসার নানা কথা- সেই ফুল প্রিয়তমার হাতে তুলে দেওয়ার মতো কেউ নেই। কারণ মানুষগুলো আজ ঘরবন্দি। এ কারণে লক্ষ লক্ষ ফুল ফেলে দেওয়া হচ্ছে ময়লার ভাগাড়ে।

বিজ্ঞাপন

নেদারল্যান্ডের হল্যান্ডে এখন টিউলিপের মৌসুম। এটি বিশ্বের বৃহত্তম ফুলের বাজার। প্রতিবছর এ মৌসুমে কোটি কোটি টাকার ফুল বিক্রি হয় শহরটিতে। বিশ্বব্যাপী করোনা ভাইরাসের (কোভিড -১৯) প্রভাব পড়েছে ফুলের বাজারেও। স্থবির হয়ে পড়েছে ফুল বাণিজ্য। ঘরবন্দি মানুষ বের হয়নি ফুলেল ভালোবাসায় একে অপরকে রাঙিয়ে দিতে। তাই বিক্রি করতে না পেরে টিউলিপ উৎপাদনকারীরা লক্ষ লক্ষ ফুল ধ্বংস করে ডাস্টবিনে ফেলে দিচ্ছে। যদিও হাসপাতালে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের শুভেচ্ছা জানাতে কেউ কেউ ফুল কিনছেন। কিন্তু তার সংখ্যা খুবই কম।

বিজ্ঞাপন

গত ১০০ বছর ধরে চলে আসা এই ফুলের রাজ্যে কখনও এমনটি ঘটেনি জানিয়ে সেখানকার বাসিন্দারা। ফুল ব্যবসায়ীরা বলছেন, এটি একটি জাতীয় সংকট। অনেক ব্যবসায়ী ফুল বিক্রি করতে না পেরে বাগানেই সেগুলো নষ্ট করে ফেলছে। অনেকে আবার দেউলিয়া হয়ে যাচ্ছেন। এই সংকট থেকে উত্তরণে ডাচ সরকারের সহযোগিতা চাইছেন তারা।

টিউলিপ ফুলের জন্য বিখ্যাত বাগান ‘কেকেনহোফ’। যেটি ইউরোপের গার্ডেন নামে পরিচিত। নেদারল্যান্ডের দক্ষিণ হল্যান্ডের লিসে অবস্থিত বিশ্বের বৃহত্তম ফুল উদ্যানগুলোর মধ্যে এটি একটি। মধ্য মার্চ থেকে মে পর্যন্ত ফুলে ফুলে ভরে যায় এখানকার বাগানগুলো। বসে দর্শক আর ফুলপ্রেমিদের মিলনমেলা। এখন সেখানে শূন্যতা আর হাহাকার।

বিজ্ঞাপন

টিউলিপ বর্ষজীবী ও বসন্তকালীন ফুল। এটি মুকুল থেকে জন্মায়। পামির মালভূমি এবং হিন্দুকুশ পর্বতমালা এলাকা থেকে এর উৎপত্তি। তারপর কাজাখাস্তান হয়ে মধ্যপ্রাচ্য, আফগানিস্তান, ইউরোপের দক্ষিণাংশ ও উত্তর আমেরিকা এবং এশিয়ার বিভিন্ন অঞ্চলে টিউলিপের চাষ হয়। [সূত্র: ইন্টারনেট]

সারাবাংলা/এজেডকে/পিটিএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন