বিজ্ঞাপন

গাজীপুরে ছাটাই গুজব ও বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ

May 8, 2020 | 3:04 am

লোকাল করেসপন্ডেন্ট

গাজীপুর: শ্রমিক ছাটাইয়ের গুজবে এবং বেতনের দাবিতে গাজীপুরে তিনটি কারখানায় বৃহস্পতিবার (৭ মে) শ্রমিকরা বিক্ষোভ ও ভাঙচুর করেছে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। গাজীপুরে অবস্থিত দেইয়্যু ফ্যাশন লিমিটেড, সেইলর মুন ও বেন্ডো ফ্যাশন লিমিটেড নামক কারখানায় এসব ঘটনা ঘটে।

বিজ্ঞাপন

গাজীপুরের কালিয়াকৈরে ভান্নারা এলাকায় দেইয়্যু ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিক রাসেল জানান, ১৬ এপ্রিল শ্রমিকদের মার্চ মাসের বেতন দেওয়ার পর ৬ মে পর্যন্ত কারখানা বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। ওই দিন কিছু শ্রমিককে জোরপূর্বক অব্যহাতিপত্রে স্বাক্ষর নেয় কর্তৃপক্ষ। বাকীদের নিতে না পারলেও চার শতাধিক শ্রমিককে ফোনে দিয়ে জানানো হয়- তাদেরকে চাকরিচ্যুতি করা হয়েছে। এমন নির্দেশনা উপেক্ষা করে বৃহস্পতিবার সকালে কারখানায় সামনে ওইসব শ্রমিকরা এসে জড়ো হন। তবে তাদের কারখানায় ভেতরে প্রবেশ করতে দেওয়া হয়নি । এর প্রতিবাদে শ্রমিকরা সকাল থেকে কারখানার সামনে অবস্থান করে বিক্ষোভ করতে থাকে ।

শিল্প-পুলিশ গাজীপুর-২ এর ইন্সপেক্টর রেজাউল করিম রেজা জানান, দেইয়্যু ফ্যাশন লিমিটেড নামে একটি তৈরি পোশাক কারখানায় ছাটাইয়ের গুজবে শ্রমিক অসন্তোষ দেখা দেয়। সকাল সাড়ে ৮টা থেকে কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করে শ্রমিকরা। পরে কতৃপক্ষের সঙ্গে শিল্প পুলিশ আলোচনা করে কাউকে ছাটাই করা হবে না মর্মে আশ্বাস দিলে তারা আন্দোলন ত্যাগ করে।

গাজীপুর মহানগরীর ভোগড়া এলাকার সেইলর মুন নামের কারখানাও বিক্ষোভ ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। কারখানার শ্রমিক সোহেল জানান, মার্চের বকেয়া বেতন দেওয়ার একাধিকবার আশ্বাস দিলেও কারখানা কর্তৃপক্ষ তা পরিশোধ করেনি। এভাবে এপ্রিল মাসও পার হয়ে গেছে। তারপরও মার্চের বেতন দেওয়া হয়নি। বেতনের দাবিতে বিক্ষোভ করেছেন শ্রমিকরা।

বিজ্ঞাপন

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুশান্ত সরকার জানান, গাজীপুর মহানগরীর ভোগড়া এলাকার সেইলর মুন নামের কারখানায় বৃহস্পতিবার মার্চের বেতন দেওয়ার তারিখ ছিল। সকাল থেকেই শ্রমিকরা কারখানায় বেতনের জন্য অপেক্ষা করছিলেন। কিন্তু কারখানা কর্তৃপক্ষ ব্যাংক থেকে টাকা তুলতে না পারায় বিকেলেও বেতন দিতে পারেনি। এর প্রতিবাদে শ্রমিকরা বিক্ষোভ ও কারখানার ভাঙচুর চালায়। পরে রোববার বেতন দেয়ার প্রতিশ্রুতি দেয়া হলে শ্রমিকরা চলে যায়।

এছাড়া গাজীপুর মহানগরীর সাইনবোর্ড এলাকায় বেন্ডো ফ্যাশন লিমিটেড নামের পোশাক করাখানায়ও বিক্ষোভের ঘটনা ঘটেছে।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুশান্ত সরকার জানান, বেন্ডো ফ্যাশন লিমিটেড নামের পোশাক করাখানায় শ্রমিকরা করোনা সংক্রমনরোধে তাদের সুরক্ষা ব্যবস্থাকরণ ও শতভাগ বেতনের দাবিতে বৃহস্পতিবার বিক্ষোভ শুরু করে।

বিজ্ঞাপন

তিনি জানান, করোনা সংকটে লকডাউন চলাকালে যারা কাজে যোগ দিতে পারেনি তাদের জন্য ৬০ ভাগ বেতন ভাতা দেওয়ার আশ্বাস দেওয়া হয়। কিন্তু শ্রমিকরা তা না মেনে শতভাগ বেতন ও করোনা সংক্রমণ থেকে তাদের স্বাস্থ্য সুরক্ষার দাবিতে বিক্ষোভ শুরু করে। পরে শ্রমিকদের বুঝিয়ে সামগ্রিক পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়।

শনিবার থেকে শ্রমিকরা কাজে যোগ দেবে বলেও জানান ওই পুলিশ কর্মকর্তা।

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন