বিজ্ঞাপন

‘কবিতা কনসার্ট’র রবীন্দ্র আবৃত্তি সংকলন ‘অগ্নিকণা’

May 8, 2020 | 11:21 am

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

আজ (শুক্রবার) বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৯ তম জন্মবার্ষিকী। বিশ্বব্যাপী মহামারী-দুর্যোগের এ অবরুদ্ধ সময়ে ভার্চুয়াল মিডিয়ায় বাঙালির প্রাণপুরুষ রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতি শ্রদ্ধা নিবেদন করছে বিভিন্ন সংগঠন গুলি। এমনই এক বিশেষ দিনে বাংলা কবিতার আবৃত্তি, গান ও শাস্ত্রীয় সংগীতের সংগঠন ‘কবিতা কনসার্ট’ প্রকাশ করলো রবীন্দ্র আবৃত্তি সংকলন ‘অগ্নিকণা’।

বিজ্ঞাপন

‘অগ্নিকণা’ সংকলনটি শামসউজজোহার কবিতা কনসার্ট সিরিজের প্রথম পূর্ণাঙ্গ অনলাইন অ্যালবাম। সঙ্গে আবহ সংগীতে কন্ঠ দিয়েছেন রবীন্দ্রসংগীত শিল্পী অণিমা রায়।

‘অগ্নিকণা’ সংকলন প্রসঙ্গে বাচিকশিল্পী শামসউজজোহা বললেন, ‘রবীন্দ্রনাথ মানুষের জীবনের নানা উপলব্ধি নিয়ে অসংখ্য কবিতা লিখেছেন। সমান্তরালে রচনা করেছেন গান। এমনকি নিজের জন্মদিন এবং আত্মপরিচয়ও খুঁজে পাই তাঁরই কবিতায়। তাই তাঁর জন্মদিনে তাঁকে নিবেদন করার জন্য তাঁর কবিতাই প্রধান অবলম্বন মনে হয়েছে। সেই ভাবনা থেকেই তাঁর লেখা যেসব কবিতায় তাঁকে প্রতিনিধিত্ব করে বলে মনে হয়েছে সেগুলোর সংকলন এই অ্যালবাম ‘অগ্নিকণা’। রবীন্দ্রনাথকেই ‘অগ্নিকণা’ হিসেবে উপস্থাপন করা হয়েছে এখানে’।

বিজ্ঞাপন

মোট ১১ টি ট্র্যাকে সাজানো হয়েছে এই অ্যালবামটি। যার মধ্যে রয়েছে কবিগুরু রচিত- অগ্নিকণা, পঁচিশে বৈশাখ, নির্ভয়, মেঘলা দিনে, প্রথম চুম্বন, সতেরো বছর, পরিচয়, সন্ধ্যা ও প্রভাত, সকাতরে ঐ এবং কবি কাজী নজরুল ইসলাম রচিত ‘১৪০০ সাল’ ও সুকান্ত ভট্টাচার্য রচিত ‘রবীন্দ্রনাথের প্রতি’।

‘কবিতা কনসার্ট’র নিজস্ব ইউটিউব চ্যানেল (youtube.com/kobitaconcertbyzoha) ও ফেইসবুক পেইজ (facebook.com/kobitaconcert)-এ প্রকাশিত হয়েছে এই সংকলনটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন