বিজ্ঞাপন

কিভাবে মিলবে করোনামুক্তির ছাড়পত্র?

May 8, 2020 | 7:54 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: টানা তিন দিন (৭২ ঘণ্টা) জ্বর ও শ্বাসযন্ত্রের সংক্রমণজনিত উপসর্গ না থাকলে পরপর দুটি পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) টেস্ট ছাড়াই রোগীকে করোনামুক্ত বলে ছাড়পত্র দেওয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বিজ্ঞাপন

শুক্রবার (৮ মে) দুপুরে করোনাভাইরাস বিষয়ক নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, কোভিড-১৯ কারিগরি কমিটি হাসপাতাল থেকে রোগীর ছাড়পত্রের বিষয়ে কিছু সুপারিশ করেছেন, সেগুলো যথাযথভাবে পালিত হলেই রোগী সুস্থ বিবেচনায় হাসপাতাল থেকে ছাড়া পাবেন।

ছাড়পত্র পাওয়ার শর্তগুলোর মধ্যে বলা হয়েছে-

বিজ্ঞাপন

জ্বর কমানোর ওষুধ- যেমন প্যারাসিটামল সেবন (খাওয়া) ছাড়াই জ্বর সেরে গেলে। শ্বাসযন্ত্রের সংক্রমণ বা সমস্যাজনিত উপসর্গ যেমন- শুষ্ক কাশি, কফ, নিশ্বাসে দুর্বলতা ইত্যাদি উপসর্গসমূহের লক্ষণীয় উন্নতি হলে। ২৪ ঘণ্টার ব্যবধানে পরপর দুটি পিসিআর ফলাফল নেগেটিভ হলে। যদি দুটি পিসিআর পরীক্ষা করা সম্ভব না হয়, সেক্ষেত্রে যদি রোগীর ওপরের-১ ও ২-এর পরবর্তী টানা ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকে, তবে রোগীকে ছাড়পত্রের অনুমতি দেওয়া যাবে।

হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর রোগীকে অবশ্যই নিজ বাসায় অথবা নির্দিষ্ট করে দেওয়া যেকোনো জায়গায় আইসোলেশনের নিয়ম মেনে চলতে হবে।

হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়ার দিন থেকে শুরু করে পরবর্তী ১৪ দিন সেখানেই অবস্থান করতে হবে। পরে সম্ভব হলে রোগীর কাছে যেয়ে পিসিআর পরীক্ষার জন্য প্রয়োজনীয় নমুনা নেওয়া যেতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন