বিজ্ঞাপন

রাজিবপুরে ঢুকে পড়েছে ভারতীয় বুনো হাতির দল, আতঙ্কে এলাকাবাসী

May 9, 2020 | 7:02 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কুড়িগ্রাম: জেলার রাজিবপুর উপজেলার মিয়া পাড়া সীমান্তে থেকে রৌমারীর আলগার চর সীমান্ত পর্যন্ত ধান ক্ষেতে বুনোহাতির তাণ্ডবের ভয়ে নির্ঘুম রাত কাটাচ্ছে এলাকাবাসী। ভারতীয় বুনো হাতির দল রাতের আঁধারে সীমান্ত পেরিয়ে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে বেশ কিছু ধান ক্ষেতের ক্ষতি করে এখন নোম্যান্স ল্যান্ডে অবস্থান করছে।

বিজ্ঞাপন

সীমান্তবাসীরা জানান, গতকাল শুক্রবার রাত ৯টার পর থেকে রাত ৩টা পর্যন্ত ২ দেশের সীমান্তের নোম্যান্স ল্যান্ডে অবস্থান করে বুনো হাতির পালটি। ভারত ও বাংলাদেশের হাজারও সীমান্তবাসী তাদের উঠতি ফসল যাতে নষ্ট করতে না পারে তার যথাসাধ্য চেষ্টা করেছে। তবুও বালিয়ামারী বর্ডার হাটের দক্ষিণ পাশের শহিদুল ইসলামের ২ বিঘা খেতের পাকা বোরো ধান খেয়ে ও পদদলিত করে নষ্ট করেছে দলটি।

ইউনিয়ন পরিষদের সদস্য আজাদ হোসেন খাঁ জানান, আর্ন্তজাতিক সীমান্ত পিলার ১০৭২ এর উত্তর পাশে দিয়ে ৫০ থেকে ৬০টি বুনো হাতি ভারতের কাঁটাতারের বেড়া অতিক্রম করে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে। এরপর সেগুলো ১০৭১ পিলার পর্যন্ত তাণ্ডব চালানোর চেষ্টা করে।

এসময় বাংলাদেশ ও ভারতের কৃষকরা তাদের পাকা ও আধা পাকা বোরো ধান রক্ষায় দু’দেশের সীমান্ত থেকে ঢাক-ঢোল পিটিয়ে, আগুন জ্বালিয়ে, পটকা ফাটিয়ে ও নিজেদের শ্যালো মেশিন চালু করে বুনো হাতি তাড়ানোর চেষ্টা করে যাচ্ছে। তবু উপজেলার মিয়াপাড়া, বাউল পাড়া, জালচিড়া পাড়া ও বালিয়ামারী সীমান্তবর্তী এলাকার এবং ভারতের বলদান গিরির এলাকার বেশ কিছু উঠতি ফসলের ক্ষতি করেছে বুনোহাতির দল। এ কারণে সীমান্তে এলাকাবাসীর মাঝে হাতি আতঙ্ক বিরাজ করছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত বছর এই একই সময়ে ভারতীয় বুনোহাতির দল কাঁটাতার পেরিয়ে বাংলাদেশের প্রবেশ করে ফসল ও ঘর-বাড়ির ক্ষতি সাধন করেছিল।

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন