বিজ্ঞাপন

জাফর ইকবাল ছুরিকাহত, চলছে অস্ত্রোপচার

March 3, 2018 | 6:03 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

সিলেট :  শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বিশিষ্ট লেখক মুহম্মদ জাফর ইকবাল ছুরিকাহত হয়েছেন। সিলেটে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই ঘটনার পর তাকে দ্রুত ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে চলছে তার অস্ত্রোপচার। সন্ধ্যা ৬টা ৫০মিনিটে তাকে অপারেশন থিয়েটারে নেওয়া হয়। এর আগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিকেল ৫ টা ৪০ মিনিটে ছুরিকাহত হন জাফর ইকবাল। এই ঘটনার প্রতিটি আপডেট তুলে ধরা হয় সারাবাংলার পাঠকদের জন্য। পড়ুন এখানে-

সন্ধ্যা ৬টা ৫০ মিনিট: দায়িত্বরত চিকিৎসক জানিয়েছেন জাফর ইকবাল শঙ্কামুক্ত রয়েছেন। চিকিৎসকদের একজন ডাঃ মাসুম সারাবাংলাকে জানান, জাফর ইকবালের নিওরোজিক্যাল কোনও সমস্যা হয়নি। কোনও ডিজঅর্ডার দেখছিনা। তাকে অপারেশন থিয়েটারে নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

শিক্ষার্থীদের মারধরে আহত অজ্ঞাত হামলাকারী সংজ্ঞাহীন পড়ে রয়েছে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবনের নিচতলায়

সন্ধ্যা ৬টা ৪৫ মিনিট: দায়িত্বরত চিকিৎসকদের একজন ডাঃ মাসুম সারাবাংলাকে জানান, জাফর ইকবালের চিকিৎসা চলছে। তার প্রচুর রক্তক্ষরণ হয়েছে। রক্তের গ্রুপ এ পজিটিভ। এরই মধ্যে তাকে অপারেশন থিয়েটারে নেওয়া হয়েছে। সেখানে তার জন্য অন্তত দুই ব্যাগ রক্ত প্রস্তুত রাখা হয়েছে।

সন্ধ্যা ৬টা ৪০ মিনিট: জাফর  ইকবালকে অপারেশন থিয়েটারে নেওয়া হয়। চিকিৎসকরা জানিয়েছেন তিনি স্বাভাবিক রয়েছেন। তবে রক্ষক্ষরণ বন্ধে অপারেশন থিয়েটারে নেওযা হচ্ছে। নিউরো সার্জারি বিভাগের প্রধান ড. রাশিদুন্নবী খানের চিকিৎসাধীন রয়েছেন তিনি।

বিজ্ঞাপন

সন্ধ্যা ৬টা ৩৪ মিনিট: জাফর ইকবালের ব্যক্তিগত সহকারী হাসপাতাল থেকে সারাবাংলাকে জানিয়েছেন, তার মাথায় গুরুতর আঘাতের কারণে সিটি স্ক্যান করতে নিয়ে যাওয়া হবে।

সন্ধ্যা ৬টা ৩২ মিনিট: জাফর ইকবালের ভাই ও লেখক আহসান হাবীব সারাবাংলাকে জানিয়েছেন তার ভাইয়ের মাথার পেছনের দিকে ছুরিকাঘাত করা হয়েছে। তার জন্য রক্তের প্রয়োজন। রক্তের গ্রুপ এ পজিটিভ।

তিনি আরো জানান, জাফর ইকবালের স্ত্রী ড. ইয়াসমিন হক ঢাকায় অবস্থান করছিলেন। তিনি খবর পাওয়ার পরপরই সিলেটের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন। জাফর ইকবালের ব্যক্তিগত গানম্যানও ঢাকা থেকে সিলেটের পথে রয়েছেন। 

সন্ধ্যা ৬টা ৩০ মিনিট: জাফর ইকবালকে ওসমানি মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে নেওয়া হয়েছে। কিছুক্ষণের মধ্যেই তার অস্ত্রপোচার করা হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

বিজ্ঞাপন

হামলাকারীকে ঘিরে জটলা

সন্ধ্যা ৬টা ১৫ মিনিট:
জাফর  ইকবালের প্রচুর রক্তক্ষরণ হয়েছে। তার জন্য রক্ত প্রয়োজন। রক্তের গ্রুপ এ পজিটিভ। জানাচ্ছেন চিকিৎসকরা।

সন্ধ্যা ৬টা ১৩মিনিট: সরাসরি জরুরি বিভাগে নেওয়া হয় জাফর ইকবালকে। তার মাথায় ছুরিকাঘাত  পাওয়া গেছে। প্রাথমিক চিকিৎসার পর সরাসরি নিউরো সার্জারি বিভাগে ভর্তি করা হয়। জাফর ইকবাল এসময় স্বাভাবিক ছিলেন বলে জানিয়েছেন দায়িত্বরত চিকিৎসক।

সন্ধ্যা ৬টা ১০মিনিট: ছুরিকাহত জাফর ইকবালকে সিলেটের ওসমানি মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়।

সন্ধ্যা ৬ টা ০৫মিনিট:  জাফর ইকবালের বইয়ের প্রকাশক তাম্রলিপির তরিকুল ইসলাম রনি সারাবাংলাকে জানালেন, জাফর ইকবালের ওপর হামলা হয়েছে। তাকে হাসপাতালে নেওয়া হচ্ছে।

সন্ধ্যা ৬টায় শেষ খবর পাওয়া পর্যন্ত আহত জাফর ইকবালকে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছিল।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শনিবার বিকেল ৫টা ৪০ মিনিটে এই ঘটনা ঘটে।

বিশ্ববিদ্যালয়ের একজন সংবাদকর্মী জিয়াউল ইসলাম ঘটনার সময় উপস্থিত ছিলেন। তিনি সারাবাংলাকে জানান, ক্যাম্পাসের মুক্তমঞ্চে ইলেক্ট্রনিক ও ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষাবর্ষ সমাপনী অনুষ্ঠানে অতিথিদের সারিতে একটি সোফায় বসে থাকা অবস্থায় তাকে ছুরিকাঘাত করা হয়। ছাত্ররা হামলাকারিকে আটক করে মারধর করেছে।

ছুরিকাঘাতের পর স্যারের মাথা থেকে অনেক রক্ত ঝরছিল। এ সময় চারদিকে হই চই পড়ে যায়। স্যারকে ধরে গাড়িতে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। উত্তেজিত ছাত্ররা হামলাকারীকে ধরে ফেলে। ওই হামলাকারী ক্যাম্পাসের এ বিল্ডিংয়ে আটক অবস্থায় আছে।

কোতয়ালী থানার ওসি হামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

সারাবাংলা/একে/এমএম

আরও পড়ুন

জাফর ইকবালের জন্য রক্ত প্রয়োজন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন