বিজ্ঞাপন

এপিএল-বিপিএলে ম্যাচ পাতানোয় যুক্ত আফগান ক্রিকেটার শাফাক নিষিদ্ধ

May 10, 2020 | 8:33 pm

স্পোর্টস ডেস্ক

বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএল এবং আফগানিস্তান প্রিমিয়ার লিগ-এপিএলে ম্যাচ পাতানোর দায়ে ছয় বছর নিষিদ্ধ হয়েছেন আফগানিস্তানের উইকেটরক্ষক ব্যাটসম্যান শফিকউল্লাহ শাফাক। এ বছর সিলেট থান্ডারের হয়ে খেলেছেন শাফাক।

বিজ্ঞাপন

রোববার (১০ মে) এই উইকেটরক্ষক ব্যাটসম্যানকে ছয় বছরের জন্য নিষেদ্ধাজ্ঞা দেয় আফগানিস্তান ক্রিকেট বোর্ড। আফগান ক্রিকেট বোর্ড থেকে জানানো হয় শফিকুল্লাহ শাফাক এসিবি- অ্যান্টি করাপশন কোড ভঙ্গ করেছে।

তার বিরুদ্ধে আনিত অভিযোগ হচ্ছে ২০১৮ সালে আফগানিস্তান প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টি এবং ২০১৯ সালের বাংলাদেশ প্রিমিয়ার লিগে ম্যাচ পাতানোর। এবং সেই সঙ্গে তিনি তার সতীর্থ খেলোয়াড়কেও ম্যাচ পাতানোর প্রস্তাব দিয়েছিলেন।

বিজ্ঞাপন

আফগান ক্রিকেট বোর্ডের আনিত এসব অভিযোগ স্বীকার করেছেন শফিকুল্লাহ শাফাক। এ ব্যাপারে আফগান ক্রিকেট বোর্ডের অ্যান্টি করাপশন কমিটির ম্যানেজার সায়েদ আনোয়ার শাহ কুরেশী বলেন, ‘এটা খুবই লজ্জাজনক একটা ব্যাপার যে আফগান জাতীয় দলের সিনিয়র একজন ক্রিকেটার ম্যাচ পাতানোর সঙ্গে জড়িত। এটা খুবই মারাত্মক একটি অপরাধ। সে এপিএল-২০১৮ এবং বিপিএল-২০১৯ এর আসরে ম্যাচ পাতানোর সঙ্গে জড়িত ছিল। এবং কেবল জড়িতই ছিল না সে তার একজন সতীর্থকে ম্যাচ পাতানোর প্রস্তাবও দিয়েছে।’

তিনি আরো বলেন, ‘এটা বাকি খেলোয়াড়দের জন্য একটা শিক্ষা হতে পারে। যারা আইন ভঙ্গ করবে তাদের সকলকে এমন পরিস্থিতিতে পড়তে হতে পারে। আমরা সকল খেলোয়াড়ের ওপর নজর রাখছি।’

৩০ বছর বয়সী এই ডান হাতি ব্যাটসম্যান আফগানিস্তানের হয়ে ২৪টি ওডিআই এবং ৪৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ওয়ানডেতে শাফাক ২টি অর্ধশতকে রান করেছেন ৪শ ৩০ আর টি-টোয়েন্টিতে এক অর্ধশতকে ৪শ ৯৪।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন