বিজ্ঞাপন

প্রণোদনা প্যাকেজ থেকে সহজ প্রক্রিয়ায় ঋণ দেওয়ার নির্দেশ

May 10, 2020 | 9:34 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের প্রাদুর্ভার মোকাবিলায় সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজ থেকে ঋণ নেওয়ার প্রক্রিয়া সহজ করল বাংলাদেশ ব্যাংক। এখন থেকে বাংলাদেশ ব্যাংক প্রণীত ইন্টারনাল ক্রেডিট রিস্ক রেটিং (আইসিআরআর) নীতিমালার শর্ত পূরণ না করেও কোনো গ্রাহক ঋণ আবেদন করতে পারবেন। বর্তমানে করোনাভাইরাসের কারণে দাফতরিক কার্যক্রম সীমিত হয়ে পড়ায় আইসিআরআর কার্যক্রম ব্যাহত ও গ্রহীতার প্রয়োজনীয় কাগজপত্র সরবরাহে বিঘ্ন সৃষ্টি হওয়ায় বাংলাদেশ ব্যাংক এই সিদ্ধান্ত নিয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১০ মে) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনা দুর্যোগপূর্ণ অবস্থায় শিল্প ও সেবা খাতের আওতায় তাদের কার্যক্রম দ্রুত চালু করার জন্য প্রণোদনা প্যাকেজের ঋণ সুবিধা দিতে আইসিআরআর সম্পন্ন না করার প্রয়োজ নেই। প্রতিটি ব্যাংক বিদ্যমান নিজস্ব নীতিমালার আওতায় ঋণ ঝুঁকি বিশ্লেষণপূর্বক ব্যাংক গ্রাহক সম্পর্কের ভিত্তিতে গ্রাহক নির্বাচন করে ব্যাংকগুলো ঋণ দিতে পারবে।

উল্লেখ, ব্যাংকগুলোতে খেলাপি ঋণ বৃদ্ধি পাওয়ায় ২০১৯ সালের ১৭ জানুয়ারি বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) মিলনায়তনে ঋণের ঝুঁকি পরিমাপের নতুন নীতিমালা করা হয়। ইন্টারনাল ক্রেডিট রিস্ক রেটিং (আইসিআরআর) নামের এই নীতিমালায় ঋণের পরিমাণ ও গুণগত উভয় ধরণের সক্ষমতার মূল্যায়ন শর্ত রাখা হয়। তবে নতুন নির্দেশনা অনুযায়ী উল্লেখিত শর্তগুলো পূরণ না করেও গাহক ঋণ পাবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন