বিজ্ঞাপন

নাইজারে সন্ত্রাসী হামলায় ২০ জনের মৃত্যু

May 11, 2020 | 11:38 pm

আন্তর্জাতিক ডেস্ক

নাইজারের পশ্চিমাঞ্চলীয় টিলাবেরি অঞ্চলে সন্ত্রাসী হামলায় অন্তত ২০ গ্রামবাসীর মৃত্যু হয়েছে। রোববার (১০ মে) দেশটির আঞ্চলিক গভর্নর ইবরাহিম কাতিয়েলার বরাতে এ খবর জানায় এএফপি।

বিজ্ঞাপন

ওই গভর্নর এএফপিকে জানান, রোববার স্থানীয় সময় বিকেল সাড়ে পাঁচটায় সশস্ত্র সন্ত্রাসী দল মোটরবাইকযোগে এসে তিন গ্রামে হামলা চালায়। তার ওই গ্রামের বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলা ও লুটতরাজ চালিয়ে নগদ অর্থ, খাদ্যশস্য ও গবাদি পশু লুট করে নিয়ে উত্তরাঞ্চলের দিকে চলে যায়। তাদের হামলায় অন্তত ২০ গ্রামবাসীর প্রাণহানি হয়েছে বলে জানান তিনি,

স্থানীয় একটি সূত্র জানায়, সন্ত্রাসীরা গাদাবো, জিবানে কইরাজেনো ও জিবানে টেগু এলাকায় হামলা চালায়। ওই এলাকাগুলো নাইজার ও মালি সীমান্তের মধ্যবর্তী অঞ্চলে অবস্থিত।

এর আগে, জানুয়ারি মাসে এ ধরনের সন্ত্রাসী হামলার পর নাইজারের কর্তৃপক্ষ সেখানে মোটরবাইক চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করে। কিন্তু পরিস্থিতির কোনো উন্নতি না হওয়ায় সম্প্রতি ওই অঞ্চলে জরুরি অবস্থা জারি করেছে প্রশাসনিক কর্তৃপক্ষ। ২০১৭ সালেও এ ধরনের পরিস্থিতি তৈরি হয়েছিল।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ডিসেম্বরের সিনেগোদা হামলায় ১৭৪ সৈন্য মৃত্যুর ঘটনা ঘটে। আন্তর্জাতিক সন্ত্রাসী নেটওয়ার্ক ইসলামিক স্টেট (আইএস) ওই হামলা চালিয়েছিল বলে জানানো হয়। এছাড়াও, জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস গত সপ্তাহে সাহেলের জিহাদি দলগুলো করোনাভাইরাস পরিস্থিতিকে ব্যবহার করে এ ধরনের হামলা চালাতে পারে বলে সতর্ক করেছিলেন।

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
ডেমরায় সড়ক দুর্ঘটনায় নারী নিহততীব্র খরা ও অনাবৃষ্টিতে হাঁড়িভাঙ্গা আম চাষে বড় ক্ষতির শঙ্কাধর্ম অবমাননার অভিযোগে কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারশেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের ইতিহাসের নতুন যাত্রামিয়ানমার থেকে এসেছে জি থ্রি রাইফেল-রকেট সেল, গ্রেফতার ৫গণতন্ত্র ও মুক্তিযুদ্ধের চেতনায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনওসি-চেয়ারম্যানের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা তদন্তের নির্দেশশেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন: নক্ষত্রের প্রজ্জ্বলনসম্পদের তথ্য গোপন, সাবেক পৌর কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলাস্ত্রী হত্যার দায়ে যাবজ্জীবন, ২২ বছর পর গ্রেফতার স্বামী সব খবর...
বিজ্ঞাপন