বিজ্ঞাপন

চুয়াডাঙ্গায় বোরো ধান ও চাল সংগ্রহ অভিযান শুরু

May 14, 2020 | 3:07 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট: 
চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গায় বোরো ধান ও চাল সংগ্রহ অভিযান শুরু হয়েছে। আজ বুধবার বেলা সাড়ে ১১টায় চুয়াডাঙ্গা সদর খাদ্য গুদাম প্রাঙ্গণে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার সংগ্রহের উদ্বোধন করেন।

বিজ্ঞাপন

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা জেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা রেজাউল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আলী হাসান, চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাদিকুর রহমান, চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ তালহা জুবাইর মাসরুর, মার্কেটিং অফিসার সহিদুল ইসলাম, বাংলাদেশ আওয়ামী লীগ চুয়াডাঙ্গা জেলা শাখার সাংগঠনিক সম্পাদক ও কৃষক প্রতিনিধি মাসুদুজ্জামান লিটু।

আরো উপস্থিত ছিলেন, চুয়াডাঙ্গা জেলা চালকল মালিক সমিতির সভাপতি শেখ আব্দুল্লাহ, চুয়াডাঙ্গা সদর খাদ্যগুদাম ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু বকর সিদ্দিক, চুয়াডাঙ্গা সদর উপ-সহকারী কৃষি কর্মকর্তা আমিরুল ইসলাম রাসেল, কৃষক আনোয়ার হোসেন ও চুয়াডাঙ্গা সাতগাড়ির চালকল মালিক হাসানুজ্জামান ।

চুয়াডাঙ্গা জেলা খাদ্য নিয়ন্ত্রক অফিস সুত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে কৃষকদের কাছ থেকে ৫ হাজার ৩১০ মেট্টিকটন ধান ও ২৩৩ টন মেট্রিক টন গম এবং চালকল মালিকদের কাছ থেকে ৭ হাজার ৬০৫ মেট্ট্রিক টন চাল কেনা হবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন ,প্রকৃত কৃষকদের কাছ থেকে ধান কেনা হবে। কোনো কৃষক যেন ধান বেচতে এসে হয়রানির শিকার না হয় সেটা গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। চালকর মালিকদের কাছ থেকে কোনো খারাপ চাল কেনা হবেনা। এ ব্যাপারে সতর্কতা অবলম্বন করা হবে ।

চুয়াডাঙ্গা জেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা রেজাউল ইসলাম বলেন, চুয়াডাঙ্গায় ৪ উপজেলায় এ মৌসুমে কৃষকদের কাছ থেকে ৫ হাজার ৩১০ মেট্রিকটন ধান ও ২৩৩ মেট্রিকটন গম কেনা হবে। এর মধ্যে চুয়াডাঙ্গা সদর উপজেলা থেকে ১ হাজার ৮ মেট্রিক টন ধান, দামুড়হুদা উপজেলা থেকে ১ হাজার ৪২৮ মেট্রিক টন ধান ও ৫০ মেট্টিকটন গম, আলমডাঙ্গা উপজেলা থেকে ১ হাজার ৮৪৫ মেট্টিকটন ধান ও আলমডাঙ্গা উপজেলা থেকে ১৫৯ মেট্রিক টন গম, জীবননগর উপজেলা থেকে ১ হাজার ২৯ মেট্টিক টন ধান ও জীবননগর উপজেলা থে২ে৪ মেট্টিক টন গম সংগ্রহ করা হবে।

চুয়াডাঙ্গা সদর উপজেলার ৬০ জন চালকর মালিকদের কাছ থেকে ১ হাজার ১৯১ মেট্টিকটন,আলমডাঙ্গা ৪৯ জন চালকল মালিকদের থেকে ১ হাজার ৬৫০ মেট্রিকটন, দামুড়হুদা উপজেলার ৩১ জন চালকর মালিকদের থেকে ৯৪৭ মেট্রিক টন ও জীবন নগর ৫৭ জন চালকর মালিকদের কাছ থেকে ৩ হাজার ৮১৭ মেট্রিক টন চাল সংগ্রহ করা হবে। ধান প্রতি কেজি ২৬ টাকা দরে, চাল ৩৬ টাকা কেজি দরে ও গম ২৮ টাকা কেজি দরে কেনা হবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, চুয়াডাঙ্গা সদর উপজেলার কৃষক আনোয়ার হোসেনের কাছ থেকে ২৫ মন ধান ও চালকর মালিক হাসানুজ্জামানের কাছ থেকে ৪ টন চাল কেনার মাধ্যমে ধান-চাল কেনা শুরু হয়।

সারাবাংলা/আরআর/জেএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন