বিজ্ঞাপন

কাল ঢাকায় আসছেন ভিয়েতনামের রাষ্ট্রপতি

March 3, 2018 | 9:39 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: ভিয়েতনামের রাষ্ট্রপতি চেন দাই গোয়াঙ রোববার তিন দিনের সফরে ঢাকায় আসছেন। সফরে দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়ানো এবং বিনিয়োগ গুরুত্ব পাবে। ভিয়েতনামের রাষ্ট্রপতির সফরসঙ্গী হিসেবে থাকবেন দেশটির ২০০ জনের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল। পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক সারাবাংলাকে এসব তথ্য জানিয়েছেন।

পররাষ্ট্র সচিব বলেন, ভিয়েতনামের রাষ্ট্রপতি চেন দাই গোয়াঙ’র সফরে বিনিয়োগ এবং বাণিজ্যের বিষয়টি গুরুত্ব পাবে। দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ করতে কী করতে হবে এই সফরে আমরা তা চিহ্নিত করবো।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, বিভিন্ন খাতে কীভাবে অর্থনৈতিক উন্নয়ন করা যায় সে বিষয়ে ভিয়েতনামের কাছ থেকে জ্ঞান লাভ করতে চায় বাংলাদেশ। এর মধ্যে উল্লেখযোগ্য হল, কম জনশক্তি ব্যবহার করে বেশি উৎপাদন ও প্রযুক্তির শতভাগ ব্যবহার করে কৃষিখাতের উৎপাদন বাড়ানো।

বিজ্ঞাপন

ঢাকা চায়, হ্যানয়ের বণিকগোষ্ঠী বাংলাদেশের কর অবকাশ সুবিধাসহ ব্যবসায়ী খাতের সুযোগগুলো লুফে নিয়ে খাত ভিত্তিক বিনিয়োগ এবং যৌথ বিনিয়োগে উৎসাহিত হোক।

অন্যদিকে, ভিয়েতনামও চায় বাংলাদেশে বিনিয়োগ করতে। এ জন্য চেন দাই গোয়াঙ’র সফরসঙ্গী হিসেবে ২০০ ব্যবসায়ী প্রতিনিধি আসছে। তারা ব্যবসা-বাণিজ্যের খাত ভিত্তিক সুযোগ-সুবিধাগুলো খতিয়ে দেখবে।

এদিকে, চেন দাই গোয়াঙ’র সফরের প্রস্তুতি হিসেবে দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী ড্যাঙ দাই গুই গত মাসের শুরুতে ঢাকা সফর করেন। সফরে তিনি বাংলাদেশের ব্যবসায়ীদের সঙ্গে একাধিক বৈঠক করেন।

বিজ্ঞাপন

ফিরে যাওয়ার আগে উপ-পররাষ্ট্রমন্ত্রী ড্যাঙ দাই গুই গণমাধ্যমকর্মীদের জানান, রাষ্ট্রপতির সফরে অর্থনৈতিক এবং ব্যবসায়িক স্বার্থই গুরুত্ব পাবে। এ ক্ষেত্রে প্রতিযোগির ভূমিকায় উত্তীর্ণ না হয়ে দুই দেশের সম্পর্ককে কাজে লাগিয়ে ব্যবসা-বাণিজ্যের পরিধি বাড়াতে চায় হ্যানয়। যাতে দুই দেশেরই উন্নয়ন নিশ্চিত হয়।

এর আগে গত বছর ঢাকায় দুই দেশের মধ্যে সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকেও বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে দুইদেশ সম্মত হয়।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, বিগত ২০১২ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিয়েতনাম সফর করেন। ওই সফরে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও নিবিঢ় করতে দুই দেশ যৌথ ইশতেহার ঘোষণা করে। সে সময় রাষ্ট্রপতি চেন দাই গোয়াঙকে ঢাকা সফরের আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ থেকে জানা গেছে, বাংলাদেশ ভিয়েতনাম থেকে গত অর্থ বছরে ৬৬ দশমিক ৪৪ মিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে। অন্যদিকে, একই অর্থ বছরে বাংলাদেশ ভিয়েতনাম থেকে ৪১২ দশমিক ২০ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/আইএ/এমএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন