বিজ্ঞাপন

বলেশ্বরের ভাঙনে হুমকিতে বেড়িবাঁধ, আম্পানের প্রভাবে বেড়েছে জোয়ার

May 20, 2020 | 6:17 pm

লোকাল করেসপন্ডেন্ট

মঠবাড়িয়া (পিরোজপুর): পিরোজপুরের মঠবাড়িয়ার বলেশ্বরের ভাঙনে হুমকির মুখে রয়েছে বেড়িবাঁধ। এর ওপর ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫/৭ ফুট পানি বৃদ্ধি পেয়েছে।

বিজ্ঞাপন

এলাকাবাসী বলছেন, যেকোন সময় উপজেলার বড়মাছুয়া লঞ্চ ও স্টিমার ঘাটসংলগ্ন পাউবোর বেড়িবাঁধ নদীগর্ভে সম্পূর্ণ বিলীন হয়ে যেতে পারে। এতে খেজুরবাড়িয়া গ্রামসহ বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হওয়ার আশঙ্কা। অব্যাহত নদী ভাঙনে সবাই রয়েছেন চরম আতঙ্কে।

বুধবার (২০ মে) দুপুরে সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার বড়মাছুয়া লঞ্চ ঘাট থেকে স্টিমার ঘাট হয়ে সামনে মাঝের খাল, কাটাখাল পর্যন্ত প্রায় দুই কিলোমিটার বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ। এর মধ্যে দেড় কিলোমিটার অত্যন্ত ঝুঁকির মুখে, পানি ছুঁই-ছুঁই। ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫/৭ ফুটপানি বৃদ্ধি পেয়েছে।

ইতোমধ্যে উপজেলা প্রশাসনের পক্ষথেকে বারবার সতর্কতা মূলক মাইকিং করা হছে। স্থানীয় চেয়ারম্যান ও বিভিন্ন স্বেচ্ছাসেবীরা সাধারণ মানুষদের আশ্রয় কেন্দ্রে যাওয়ার পরামর্শ দিচ্ছেন।

বিজ্ঞাপন

উপজেলা নির্বাহী কর্মকর্তা ঊর্মি ভৌমিক বলেন, ‘ভাঙনকবলিত এলাকা পরিদর্শন করা হয়েছে। ওই এলাকার লোকজনকে আশ্রয় কেন্দ্রে নেওয়া হয়েছে। এছাড়াও মাঝেরচর এলাকার লোকজন নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। ভাঙনের বিষয় ঊর্দ্ধতন কর্তৃপক্ষকে দ্রুত ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে।’

পিরোজপুর জেলা পাউবোর নির্বাহী প্রকৌশলী দীপক রঞ্জন দাস জানান, মঙ্গলবার (১৯মে) বিকেলে ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করে ঊর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। দ্রুতই বেড়িবাঁধ রক্ষায় ৫০০ মিটার জিও ব্যাগ ফেলা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন