বিজ্ঞাপন

দেশকে উন্নত করতে কাজ করছে বিশ্ববিদ্যালয়গুলো: প্রধানমন্ত্রী

March 4, 2018 | 1:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: ২০৪১ সালে বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়তে যা যা করা দরকার তা নিয়ে বিশ্ববিদ্যালয়গুলো কাজ করে যাচ্ছে।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিজ্ঞানী ও গবেষকদের অনুদান প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, দেশকে প্রযুক্তি নির্ভর দেশ হিসেবে গড়ে তুলতে চাই। এজন্য দেশে ১২টি বিশ্ববিদ্যালয় করার উদ্যোগ নিয়েছি। এসব বিশ্ববিদ্যালয়ের নাম দিয়েছি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। যাতে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পড়ার বিষয়ে ছেলেমেয়েদের আগ্রহ তৈরি হয়। বিজ্ঞান শিক্ষায় এগিয়ে গেলে দেশ এগিয়ে যাবে।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেন, গ্রামের শিক্ষকরা অনেকেই শহরে চলে আসছেন। এটি বন্ধ করতে হবে। এখন থেকে উপজেলা পর‌্যায়ে সরকারি কলেজ করে দিচ্ছি। তবে, শর্ত থাকবে কোনো শিক্ষক শহরে বা রাজধানীতে আসতে পারবে না।

শিক্ষা প্রতিষ্ঠানে ভালো পরিবেশ বজায় রাখতে হবে। ছাত্ররা পড়াশোনার পাশাপাশি কি করছে তা শিক্ষকদের জানা থাকতে হবে। তাহলেই ছাত্রদের বিপথগামী হওয়া থেকে রক্ষা করা যাবে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

আমরা চাই, দেশে অনেক বেশি গবেষণা হোক। আমরা সমুদ্র জয় করেছি। কিন্তু সমুদ্র সম্পদ বা ব্লু ইকোনমি নিয়ে গবেষণা করতে পারছি না। ব্লু ইকোনোমি কাজে লাগাতে গেলে দক্ষ লোকবল লাগবে, আমাদের লোকবল কম। এক্ষেত্রে দক্ষতা অর্জন করতে হবে। গবেষণার জন্য আমাদের আরও জাহাজ লাগবে। সমুদ্রের চরিত্র জানতে হবে। এসব জানতে বিস্তারিত গবেষণা দরকার। প্রধানমন্ত্রী যোগ করেন।

বিজ্ঞাপন

ডিজিটাল বাংলাদেশ গঠন নিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘বেতবুনিয়াতে ভূ-উপগ্রহকেন্দ্র স্থাপন করেছেন বঙ্গবন্ধু। আগামী মাসেই আমরা বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলো বহমুখী কাজ করছে। গবেষণার কাজ আরো বাড়াতে হবে। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। আর এ লক্ষ্যেই সব কিছু করছে আওয়ামী লীগ সরকার।

সারাবাংলা/জেএএম

 

বিজ্ঞাপন

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন