বিজ্ঞাপন

রোহিঙ্গাদের ফেরত পাঠাতে সহযোগিতা করবে ভারত : ত্রাণমন্ত্রী

March 4, 2018 | 1:51 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা : আসছে বর্ষা মৌসুমে রোহিঙ্গা ক্যাম্পগুলোতে সম্ভাব্য প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় ভারতের সহযোগিতা চাওয়া হয়েছে বলে জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। তিনি জানান, মিয়ানমারের নাগরিকদের ফিরিয়ে নেয়ার বিষয়ে ভারত সহযোহিতা করবে বলে জানিয়েছেন।
রোববার দুপুরে সচিবালয়ে ভারতের হাইকমিশনার হর্ষবর্ধণ শ্রিংলার সাথে বৈঠক করেন ত্রাণমন্ত্রী। পরে এক ব্রিফিংয়ে মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া উপস্থিত সাংবাদিকদের এসব কথা জানান।
মায়া বলেন, বর্ষা মৌসুমে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গাদের এমন দুর্যোগে কি ধরনের ব্যবস্থা নেয়া যেতে পারে সে বিষয়ে আলোচনা হয়েছে। তিনি জানান, ৩৩ হাজার গর্ভবতী নারী রয়েছেন। তাদের সুচিকিৎসা, বাচ্চা প্রসব না হওয়া পর্যন্ত তাদের সহযোগিতা করা প্রয়োজন। এছাড়া, ১০ লাখ মধ্যে ৬০ থেকে ৬৫ ভাগই শিশু ও নারী। ফলে ভারী বৃষ্টিপাত ও ঘুর্ণিঝড় হলে এরাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। এই বিষয়গুলো চিহ্নিত করে কি কি করা যায়, কি ধরনের সহযোগিতা করা যায়, সে নিয়ে আমরা আলোচনা করেছি।
মন্ত্রী বলেন, আমরা চিহ্নিত করেছি, অতিবৃস্টি হলে সেখানে লাকড়ি নেই, রান্নাবান্না করতে পারবে না। তাই তাদের জন্য শুকনো খাবার হলে ভাল হয়। শুকনো খাবার হলে তারা খাবারের কস্ট থেকে রক্ষা পাবে। সেটা নিয়ে আলোচনা হয়েছে। জ্বালানি বিষয়ে সহযোগিতার জন্য আলোচনা হয়েছে। শিশু খাবার নিয়ে আলোচনা হয়েছে। এছাড়া সেখানে রাস্তাঘাটের অবস্থা খুবই খারাপ। রেইনকোর্ট ও গামবুট দেয়ার জন্য বলেছি। মোট কথা বর্ষাতে যে ধরনের সমস্যা হতে পারে তাই নিয়ে খোলামেলা আলোচনা হয়েছে।
ব্রিফিংয়ে হর্ষবর্ধণ শ্রিংলা জানান, রোহিঙ্গা ইস্যু শুধু বাংলাদেশের নয়, সারাবিশ্বের। রোহিঙ্গা ফেরত পাঠানোর বিষয়ে ভারত সহযোগিতা করবে। একই সঙ্গে এ বিষয়ে বিশ্ববাসীর কাছে রোহিঙ্গা বিষয়ে প্রকৃত তথ্য তুলে ধরা হবে। তিনি বলেন, আসন্ন বর্ষা মৌসুমে রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত করতে ভারত সরকার বাংলাদেশের পাশে থাকবে বলে তিনি জানান।

 

সারাবাংলা/এইচএ/জেএএম

বিজ্ঞাপন

 

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন