বিজ্ঞাপন

ঘরবন্দি ঈদ উৎসব

May 25, 2020 | 8:33 am

আব্দুল জাব্বার খান, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আজ ঈদ, একমাস সিয়াম সাধনার পর পশ্চিম আকাশে এক ফালি চাঁদের হাসি এনে দেয় খুশির জোয়ার। আনন্দ-উৎসবে ভরে যায় সকলের মন। নতুন বসন ভূষণে সজ্জিত হয়ে আনন্দে মেতে উঠে মুসলিম সম্প্রদায়। শিশুদের কোলাহলে ভরে উঠে বিনোদন কেন্দ্রগুলো। প্রতি বছর রমজানের শেষে খুশির বার্তা নিয়ে আসে শাওয়ালের চাঁদ। এবারও সেই খুশির বার্তা নিয়ে উঠেছে সেই চাঁদ, কিন্তু উৎসব থাকবে  ‘ঘরবন্দি’।

বিজ্ঞাপন

মহামারি করোনাভাইরাসের আক্রমণে স্তব্ধ গোটা বিশ্ব। করোনার এই ভয়ানক সংক্রমণ ঠেকাতে সামাজিক দূরত্ব মেনে চলার উপর গুরুত্ব দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মানুষের প্রাণ বাঁচাতে দেশে দেশে জারি করা হয়েছে কারফিউ, লকডাউন। ঈদের জামাত না করার অনুরোধ ও ফতোয়া দেওয়া হয়েছে অনেক দেশে।

বাংলাদেশেও বন্ধ করা হয়েছে ঈদগাহে ঈদের জামাত। গণপরিবহন বন্ধ থাকায় নাড়ির টানে বাড়ি ফিরতে পারেনি অনেক শহরবাসি। বন্ধু ও আত্মীয় স্বজনের বাসায় বেড়ানো যাবে না। বন্ধ রয়েছে শপিংমল, পর্যটন কেন্দ্র। ঈদ উৎসবের এমন অভাবনীয় চিত্র কোনো কালে দেখেনি কেউ। এ কারণেই সবাই বলছেন, ‘ঈদ এলেও এবার উৎসব থাকবে ঘরবন্দি’।

এবারের ঈদের ছুটিতে সবাইকে ঘরে থাকার আহ্বান জানিয়েছেন র‌্যাব মহাপরিচালক অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন। ঈদুল ফিতরে ঘরের বাইরে বের না হতে বলেছেন তিনি।

বিজ্ঞাপন

‘ঘরবন্দি’ মানুষের এবার রমজান মাস কেটেছে ঘরে থেকেই। রমজানে ছিল না কোনো ইফতার পার্টি, বন্ধ ছিল হোটেল রেস্টুরেন্ট। ইফতার নিয়ে ছিল না কোন রকমারি আয়োজন। বন্ধ ছিল নামি-দামি সব ইফতার বাজারও।

ইতিহাসে হয়তো এবারই প্রথম কোনো রমজান কেটেছে, যখন কিনা বন্ধ ছিল শপিংমল। ঈদকে সামনে রেখে প্রতি বছর রমজান মাসে বাহারি আয়োজন থাকে শহরের বড় বড় শপিংমলগুলোতে। কিন্তু এবার মরণব্যাধি করোনায় বন্ধ রাখতে হয়েছে শপিংমলগুলো।

বিজ্ঞাপন

করোনার কারণে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে সব ধরনের বিনোদন কেন্দ্রও। ঈদে শিশুদের অন্যতম আকর্ষণীয় জায়গা হলো বিনোদন কেন্দ্র। কিন্তু এবার ঘরে বসেই কাটাতে হবে শিশুদের ঈদ। ঈদের ছুটিতে মানুষ ছুটে বেড়াতো পর্যটন কেন্দ্রে। এবার ঈদে সেই বিনোদনেরও কোন সুযোগ নেই।

বন্ধ সিনেমা হল ও সিনেপ্লেক্স। করোনার ছোবলে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে সব সিনেমা হল ও সিনেপ্লেক্স। করোনার সংক্রমণ থেকে রক্ষায় শুরু থেকেই এসব বিনোদন কেন্দ্র বন্ধ রয়েছে।

সারাবাংলা/এজেডকে/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন