বিজ্ঞাপন

ভিয়েতনামের রাষ্ট্রপতি ঢাকায়

March 4, 2018 | 4:17 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: ভিয়েতনামের রাষ্ট্রপতি চেন দাই গোয়াঙ তিনদিনের সফরে রোববার ঢাকায় এসেছেন। বিকেলে হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমান বন্দরে পৌঁছলে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ তাকে স্বাগত জানান। সফরে তার সঙ্গে দেশটির গুরুত্বপূর্ণ কয়েকটি দফতরের মন্ত্রীসহ ২০০ জন ব্যবসায়ী প্রতিনিধির একটি দল রয়েছে।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, অর্থনৈতিক উন্নয়নে ভিয়েতনামের বেশ কিছু খাতের জ্ঞান লাভ করতে চায় বাংলাদেশ। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে— কীভাবে কম জনশক্তি ব্যবহার করে বেশি উৎপাদন করা যায়; কীভাবে প্রযুক্তির শতভাগ ব্যবহার করা যায়; কৃষিখাতের উৎপাদন বাড়ানো যায় কীভাবে।

ঢাকা চাচ্ছে হ্যানয়ের বণিকগোষ্ঠী বাংলাদেশের কর অবকাশ সুবিধাসহ ব্যবসায়ী খাতের সুযোগগুলো লুফে নিয়ে খাত ভিত্তিক বিনিয়োগ ও যৌথ বিনিয়োগে উৎসাহিত হোক।

বিজ্ঞাপন

অন্যদিকে, ভিয়েতনামও চাচ্ছে বাংলাদেশে বিনিয়োগ করতে। এ জন্য চেন দাই গোয়াঙ-এর সফরসঙ্গী হিসেবে ২০০ ব্যবসায়ী প্রতিনিধি এসেছে। তারা ব্যবসা-বাণিজ্যের খাতভিত্তিক সুযোগ-সুবিধাগুলো খতিয়ে দেখবে।

পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক সারাবাংলাকে বলেন, ‘ভিয়েতনামের রাষ্ট্রপতি চেন দাই গোয়াঙ-এর সফরে বিনিয়োগ ও বাণিজ্যের বিষয়টি গুরুত্ব পাবে। দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ করতে কী করতে হবে এই সফরে আমরা তা চিহ্নিত করব?’

কূটনৈতিক সূত্রে জানা গেছে, বিগত ২০১২ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিয়েতনাম সফর করেন। ওই সফরে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও নিবিড় করতে দুই দেশ যৌথভাবে ঘোষণা দেয়। ওই সময়েই রাষ্ট্রপতি চেন দাই গোয়াঙকে ঢাকা সফরের আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ থেকে জানা গেছে, বাংলাদেশ ভিয়েতনাম থেকে গত অর্থ বছরে ৬৬ দশমিক ৪৪ মিলিয়ন ডলারের পণ্য রফতানি করেছে। অন্যদিকে, একই অর্থ বছরে বাংলাদেশ ভিয়েতনাম থেকে ৪১২ দশমিক ২০ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করেছে।

সারাবাংলা/জেআইএল/এমএস/আইজেকে

 

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন