বিজ্ঞাপন

জাফর ইকবালের ওপর হামলায় বিক্ষোভে উত্তাল শাহবাগ

March 4, 2018 | 5:58 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: জনপ্রিয় লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল ওঠে শাহবাগ। বোরবার বিকেল ৪টা থেকে শিল্পী-সাহিত্যিক,  বিভিন্ন সংগঠন ও শিক্ষার্থীরা ভিন্ন ভিন্ন ব্যানারে  এ প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন চলে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

সমাবেশ ও মানববন্ধন থেকে অধ্যাপক জাফর ইকবালের ওপর হামলাকারী সকলকে দ্রুত গ্রেফতার ও বিচার দাবি করা হয়। এ ছাড়া হামলার মূল পরিকল্পনাকারীদের খুঁজে বের করার জন্য সমাবেশ থেকে দাবি করা হয়েছে।

মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে ‘বিক্ষুব্ধ নাগরিক সমাজ’-এর ব্যানারে শাহবাগ প্রজন্ম চত্বরে  বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সাংবাদিক আবেদ খান, গণজাগরণ মঞ্চের অপর অংশের নেতা কামাল পাশা চৌধুরী, এফ এম শাহীন, গেরিলা মুক্তিযোদ্ধা বিচ্ছু জালাল প্রমুখ বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

বিক্ষোভ সমাবেশে সাংবাদিক আবেদ খান বলেন, ‘সবাইকে এ ঘটনায় প্রতিবাদ করতে হবে। এখন আর কারো চুপ থাকার সময় নয়। সম্মিলিতভাবে এই দুর্বৃত্তদের প্রতিহত করতে হবে।’

কামাল পাশা চৌধুরী বলেন, ‘অনেকেই ঘোলাপানিতে মাছ শিকার করতে চাইছে। জাফর ইকবালকে হামলার মুহূর্তের মধ্যে সরকার অপরাধীকে গ্রেফতার করতে সক্ষম হয়েছে। প্রধানমন্ত্রী সার্বক্ষণিকভাবে এ ঘটনার খোঁজ-খবর রাখছে। দেশবাসীকে সাথে নিয়ে আমাদেরকে ঐক্যবদ্ধভাবে প্রতিবাদ চালিয়ে যেতে হবে।’

বিজ্ঞাপন

গণজাগরণ মঞ্চের একাংশের আয়োজিত বিক্ষোভ সমাবেশে সংগঠনটির নেতা ইমরান এইচ সরকার বলেন, ‘জাফর ইকবাল আক্রান্ত হবেন, তার জন্য আমাদের দাঁড়াতে হবে তা ভাবনায় ছিল না। বরং কারো ওপর হামলা হলে তিনি দাঁড়িয়েছেন। একজন মানুষকে সব-সময় অভিভাভক হিসেবে পেয়েছি, তিনি জাফর ইকবাল স্যার।’

ইমরান আরও বলেন, ‘পুলিশের নিরাপত্তা ভেদ করে এই হামলা পৈশাচিক হামলা। অতীতে দেখেছি অনেক ক্ষেত্রে চার্জশিট দেওয়া হয়নি। এসব ঘটনায় হত্যাকারীরা উৎসাহিত হয়েছে।’

সুলতানা কামাল বলেন, ‘রাষ্ট্র এ দায় এড়াতে পারে না। জাফর ইকবালের ওপর হামলা মানে মুক্তিযুদ্ধের চেতনারর ওপর হামলা।’

বিজ্ঞাপন

বিক্ষোভ সমাবেশে খুশি কবির বলেন, ‘যতদিন এই বিচার না হয় আমরা এই আন্দোলন চালিয়ে যাবে।’

এদিকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের ব্যানারেও শাহবাগে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে।  এ ছাড়া ইঞ্জিনায়ারস এন্ড আর্কিটেক্টস ফর এনভায়রনমেন্ট এন্ড ভেভেল পমেন্ট ও ডক্টরস ফর হেলথ এন্ড এনভায়রনমেন্ট এবং ‘প্রজন্ম ৭১’-এর ব্যানারেও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ এই প্রতিবাদে অংশ নিচ্ছে।

সংগঠনগুলো বিক্ষোভ সমাবেশ ও মানবন্ধনের পাশাপাশি বিক্ষোভ মিছিলও করে।

সমাবেশ ও মানববন্ধন থেকে কয়েকটি সংগঠনের পক্ষ থেকে পৃথক পৃথক কর্মসূচির ঘোষণাও এসেছে। ইমরানের পক্ষে আগামী ৬ মার্চ সারাদেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থীসহ মানববন্ধন করার আহ্বান জানানো হয়। এ ছাড়া আগামী ৮ মার্চ প্রতিটি জেলা উপজেলায় তারা বিক্ষোভ সমাবেশ করবে বলেও জানানো হয়।

আগামী শনিবার কামাল পাশা ও এম এফ শাহীনের নেতৃত্বে বিক্ষুব্ধ নাগরিক সমাজের ব্যনারে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে। এ ছাড়া ‘প্রজন্ম ৭১’-এর পক্ষ থেকে আগামী শুক্রবার কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতিবাদী সমাবেশ অনুষ্ঠিত হবে।

সারাবাংলা/ইএইচটি/আইজেকে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন