বিজ্ঞাপন

হেড কোচ ছাড়াই ‘ফুল কনফিডেন্স’ তিন অধিনায়ক

December 9, 2017 | 4:53 pm

সিনিয়র স্পোর্টস করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

সারাবাংলা প্রতিবেদক

এখনও হেড কোচ নির্বাচনে বিসিবির ‘কোচ-পরীক্ষা পর্ব’ শেষ হয়নি। এর মাঝে অন্তর্বর্তীকালীন কোচ কে হবেন তা নিয়েও সিদ্ধান্ত আসতে পারে দুয়েকদিনের মধ্যে। টাইগারদের কোচ নিয়োগ প্রক্রিয়া যখন চলমান তখন তিন অধিনায়ক আর স্টাফদের নিয়ে আলোচনা সেড়ে নিয়েছেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন। আসন্ন লঙ্কা সিরিজের আগে বিসিবিকে প্রধান কোচ নিয়োগে তাড়াহুড়া না করার মতামত দিয়েছেন তিন অধিনায়ক মাশরাফি-মুশফিক-সাকিব।

শনিবার বৈঠক শেষে নাজমুল হাসান পাপন গণমাধ্যমের সঙ্গে কথা বলেন। হেড কোচ প্রসঙ্গ, হাথুরুসিংহেসহ তিন অধিনায়কের কর্মপরিকল্পনা নিয়ে এসময় কথা বলেন এই বোর্ড সভাপতি।

বিজ্ঞাপন

হেড কোচ ছাড়া বাকী সবাই আছেন দায়িত্বে। আজ-কালের মধ্যে ছুটি কাটানো শেষ করে মিরপুরে যোগ দেওয়ার কথা সহকারী কোচ ও স্টাফদের। আসন্ন সিরিজের সামনে হেড কোচ নিয়োগ প্রসঙ্গ ও এ সময়ের মধ্যে কোন ভারপ্রাপ্ত কোচ নিয়োগ দেয়া যায় কিনা সে সম্পর্কে তিন অধিনায়কের পরিকল্পনার কথা জানতে চান পাপন। বোর্ড সভাপতি বলেন, ‘সামনে আমাদের একটা সিরিজ আছে। এবং হাথুরুসিংহে আমাদের সঙ্গে নেই,, আমাদের হেড কোচ নেই। আমরা একটা প্রসেসে আছি হেড কোচ নিয়ে। সেজন্য অন্তবর্তীকালীন সময়ে কি করা যাবে। এমনও তো হতে পারে আমরা এ সিরিজের আগে কোনো কোচ নিয়োগ করিই নি। সো আমরা এর মধ্যে কাউকে না আনি তাহলে কি হবে। সেজন্য ওদেরকে যেটা বলেছি ওরা নিজেরা মিলে এই সবকিছু এখন থেকেই যেন পরিকল্পনাটা করে ফেলে যে সামনের সিরিজটি আমরা কিভাবে খেলবে।’

তবে প্রধান কোচ ছাড়া আপাতত সামনের সিরিজ চালিয়ে নিতে পুরো আত্মবিশ্বাসী তিন অধিনায়ক এমনটাই জানিয়েছেন পাপন, ‘সবার আগে জানতে চেয়েছি যে ওরা আত্মবিশ্বাসী কি না। ওরা সকলে এক বাক্যে স্বীকার করেছে যে ওরা ফুল্লি আত্মবিশ্বাসী যে সামনের সিরিজটা ওরা নিজেরাই করতে পারবে। এজন্য কার কি চাওয়া কি পরিকল্পনা কিভাবে কাজ করলে কবে থেকে ক্যাম্প শুরু হবে এ জিনিসগুলো নিয়ে কথা হয়েছে।

ইতোমধ্যে, টাইগারদের পদত্যাগ করা শেষ আলোচিত লঙ্কান কোচ হাথুরুসিংহে ঢাকায় পা রেখেছেন। তার সাথে বোর্ডের আলোচনা প্রসঙ্গে তিনি জানান, ‘হাথুরুসিংহের সঙ্গে আমার এখনও কথা হয়নি। আমাদের সিইও (নিজামউদ্দিন চৌধুরী), সুজন (খালেদ মাহমুদ সুজন) ও বোর্ড পরিচালকরা আছে ওদের সঙ্গে বসবে। যে ফরম্যালিটিজ আছে সেগুলো করবে। আমার সাথে দেখা হয়নি। সব আনুষ্ঠানিকতা শেষ হলে হয়ত আমার সাথে একবার দেখা হবে।

বিজ্ঞাপন

সামনের সিরিজের আগেই হেড কোচ নিয়োগ দেয়া হবে কিনা জানতে চাইলে পাপন জানান, ‘আমাদের কালকেও একজন এসেছে আপনারা জানেন। বোর্ড মিটিং আছে। আসলে এ মুহূর্তে আমি জানতে চাচ্ছিলাম যে এ সিরিজের আগে হেড কোচ নিয়োগের কোনো তাড়া আছে কিনা। হেড কোচ লাগবে? ওদের (তিন অধিনায়ক) সাথে কথা বলে বুঝলাম কোনো তাড়া নেই।’

 

অন্তর্বর্তীকালীন কোচ নিয়োগ হবে কি হবেনা সেই সিদ্ধান্ত আগামীকাল রোববার (১০ ডিসেম্বর) বোর্ড মিটিং শেষে জানিয়ে দেয়া হবে বলে জানান তিনি, ‘কালকে আমাদের বোর্ড মিটিং আছে। সেখানে আমরা সিদ্ধান্ত নিব অন্তবর্তীকালীন অবস্থায় কাউকে আমরা এখান থেকে কাউকে হেড কোচ করবো কিনা।’

তবে, সিরিজের আগে হেড কোচ নিয়োগে তাড়াহুড়ো না করার জন্য মতামত দিয়েছেন তিন অধিনায়ক। পাপন বলেন, ‘আপাতত যে দলটা আছে.. রিচার্ড হ্যালসাল, পরিচালক খালেদ মাহমুদ সুজন আছে। এখানে যোশী ছিল। ফাস্ট বোলিং কোচ কোর্টনি ওয়ালশ আসবেন। তিনজন ক্যাপ্টেন যে আছে তাদের নিয়ে বসছিলাম যে তাদের সকলকে নিয়ে একসাথে হ্যান্ডেল করতে পারবে কিনা। আসলেই তারা আত্মবিশ্বাস নিয়ে জানিয়েছে যে তারা হ্যান্ডেল করতে পারবে। এবং তাদের কোনো তাড়া নেই যে সিরিজের আগে তাড়াহুড়ো করে কোনো কোচ দরকার নেই।’

বিজ্ঞাপন

তিন অধিনায়ককে সিরিজের আগেই পরিকল্পনা আর মানসিক প্রস্তুতি নিতে বলেছেন তিনি। বিপিএল শেষ হলেই প্রস্তুতির জন্য দল নিয়ে নেমে পড়বেন তারা।

এবছর বিসিবির ক্যালেন্ডারে ঠাসা কর্মসূচি টাইগারদের জন্য। জানুয়ারিতে লঙ্কানরা বাংলাদেশে সিরিজ সফরে আসবেন। এর মাঝে জিম্বাবুয়ে-বাংলাদেশ-শ্রীলঙ্কা ত্রি-দেশীয় সিরিজ হবে। এরপরেই মার্চে শ্রীলঙ্কায় শুরু হবে আরেকটি ত্রিদেশীয় সিরিজ। ভারত-শ্রীলঙ্কা ও বাংলাদেশ এই সিরিজে অংশ নিবে।

সারাবাংলা/ওএম/জেএইচ/৯ ডিসেম্বর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন