বিজ্ঞাপন

নির্বাচনে সব দলের অংশগ্রহণ চায় যুক্তরাষ্ট্র

March 4, 2018 | 8:38 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: সব দলের অংশগ্রহণে অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দক্ষিণ এশিয়া বিষয়ক নিরাপত্তা উপদেষ্টা লিসা কার্টিস ঢাকা সফরে এসে যুক্তরাষ্ট্রের এমন মনোভাব ব্যক্ত করেছেন।

জবাবে ঢাকার পক্ষ থেকে বলা হয়েছে, আগামী নির্বাচন সব দলের অংশগ্রহণে অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু ও বস্তুনিষ্ঠভাবে অনুষ্ঠিত হবে। নির্বাচন পর্যবেক্ষণের জন্য যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষকদের আমন্ত্রণ জানাচ্ছে ঢাকা।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে রোববার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বার্তায় জানানো হয়, ঢাকা সফরে এসে লিসা কার্টিস পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিকী, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী ও পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে বৈঠক করেন।

বিজ্ঞাপন

বার্তায় আরও বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে লিসা কার্টিস আগামী জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কে জানতে চান।

জবাবে আবুল হাসান মাহমুদ আলী বলেন, ‘আগামী জাতীয় সংসদ নির্বাচন যাতে সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ এবং সকল দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়, এ জন্য কাজ করছে সরকার। সামনের নির্বাচন পর্যবেক্ষণের জন্য যুক্তরাষ্ট্রকে আগাম আমন্ত্রণ রইল।’

কূটনৈতিক সূত্রে জানা গেছে, ঢাকা সফরে লিসা কার্টিসের অন্যতম গুরুত্বপূর্ণ এজেন্ডা ছিল ট্রাম্প প্রশাসনের নেওয়া ‘ভারত-প্রশান্ত মহাসাগরীয় কৌশলে’ বাংলাদেশের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করা। লিসা কার্টিসের ঢাকা সফরের সবগুলো বৈঠকেই এই ইস্যুটি সমান গুরুত্ব পেয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, রোহিঙ্গা ইস্যুতে ঢাকার প্রশংসা করেন লিসা কার্টিস। তিনি বলেন, ‘নির্যাতিত রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবতার যে মডেল সৃষ্টি করেছে তা প্রশংসনীয়। রোহিঙ্গা সঙ্কটের জন্য যারা জড়িত তাদের বিচারের জন্য যুক্তরাষ্ট্র কাজ করছে।’

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতির দক্ষিণ এশিয়া বিষয়ক নিরাপত্তা উপদেষ্টা লিসা কার্টিস তিন দিনের সফরে গত শুক্রবার দুপুরে ঢাকায় আসেন। সফর শেষে রোববার বিকেলে তিনি ফিরে যান। সফরে এসেই তিনি রোহিঙ্গা পরিস্থিতি দেখতে কক্সবাজারের একাধিক শিবির পরিদর্শন করেন।

সারাবাংলা/জেআইএল/এমএস/আজেকে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন