বিজ্ঞাপন

দুদেশের কৃষিজাত পণ্য বাণিজ্যের অপার সম্ভাবনা রয়েছে : শ্রিংলা

March 4, 2018 | 8:52 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

কৃষিজাত পণ্য ও প্রক্রিয়াজাত খাদ্য আমদানি-রপ্তানির মাধ্যমে ভারত-বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্যের অপার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।

রোববার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ভারতীয় কৃষিপণ্যের ক্রেতা-বিক্রেতা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এগ্রিকালচারাল অ্যান্ড প্রসেসড ফুড প্রডাক্টস এক্সপোর্ট ডেভোলপমেন্ট অথরিটি (এপিইডিএ) অনুষ্ঠানটির আয়োজন করে।

অনুষ্ঠানে হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, ভারত ও বাংলাদেশ যৌথভাবে খাদ্য উৎপাদন ও প্রক্রিয়াজাত করে একে অন্যের চাহিদা মেটাতে পারে। বাংলাদেশ ও ভারতের খাদ্য প্রক্রিয়াজাতকরণ প্রতিষ্ঠানগুলো যৌথভাবে এই এলাকায় খাদ্য প্রক্রিয়াজাত করতে পারে।

বিজ্ঞাপন

 

 

বিজ্ঞাপন

বাংলাদেশ ২০১৬-১৭ অর্থবছরে ৪ বিলিয়ন ডলারের খাদ্য দ্রব্য আমদানি করেছে। ভারতীয় সরবরাহকারীরা এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখত পারে বলেও জানান তিনি।

এ ছাড়াও ২০১৫ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদির বাংলাদেশ ভ্রমণের সময় করা উদ্ধৃতি উল্লেখ করে হাই কমিশনার বলেন, বাংলাদেশ আমাদের ‘পাছ পাছ’ নয় ‘সাথ সাথ’, পাশে পাশে নয় সাথে সাথে রয়েছে।’

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশের অর্থপ্রতিমন্ত্রী এম এ মান্নান, এফবিসিসিআই-এর সভাপতি মো. শফিউল ইসলাম, আইবিসিসিআই-এর সভাপতি আব্দুল মতলুব আহমেদ, এপিইডিএর সহকারী সহাব্যবস্থাপক সুনিতা রানী ও সুরেন্দ্র পাল।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন