বিজ্ঞাপন

ধ্রুমেল’র সাত বছর ও ছয় দিনব্যাপী লাইভ আয়োজন

May 30, 2020 | 10:45 pm

আশীষ সেনগুপ্ত

পৃথিবী আজ বিপন্ন-বিষণ্ণ। করোনার কারণে সব জাতি গোষ্ঠিকে নতুন করে ভাবতে হচ্ছে জীবনের সমীকরণ। এ যাবৎকালের ভয়াবহতম মহামারিতে তছনছ হয়ে যাচ্ছে সবকিছু। চারদিকে শুধু করোনার অভিঘাত। করোনাকালে বন্ধ হয়ে গেছে সবকিছু। পুরো সাংস্কৃতিক অঙ্গনে পড়েছে এর প্রভাব। হচ্ছেনা তেমন কোন কর্মকান্ড। দুই মাসেরও বেশি সময় ধরে আয়োজিত হচ্ছেনা কোন অনুষ্ঠান। এমনই এক ক্রান্তিলগ্নে ‘ধ্রুমেল’ প্রকল্প তাদের ফেসবুক পেজ থেকে লাইভে আসছে সোমবার (১ জুন) থেকে শনিবার (৬ জুন) পর্যন্ত। ৭ম বর্ষপূর্তি উপলক্ষে ‘ধ্রুমেল’র এই আয়োজন।

বিজ্ঞাপন

নৃত্য সংগঠন ‘সাধনা’র প্রতিষ্ঠাতা নৃত্য কিংবদন্তি লুবনা মারিয়াম’র উদ্যোগে ‘ধ্রুমেল’ প্রকল্পের যাত্রা শুরু। এর প্রধান লক্ষ্য বাংলাদেশে মণিপুরী সমাজ ও সংস্কৃতির প্রচার ও প্রসার। বাংলাদেশের সিলেটে অবস্থিত মনিপুরী সমাজে মনিপুরী নৃত্য শিক্ষা প্রদান করছেন মনিপুরী নৃত্যশিল্পী সুইটি দাস চৌধুরী এবং মনিপুরী সমাজের বিখ্যাত বাদ্যযন্ত্র ‘পুং’ শিখিয়েছেন ভারতের মনিপুর রাজ্যের পুং বাদক ব্রজেন কুমার।

ধ্রুমেল’র পরিবেশনা। ছবিঃ সারাবাংলা

বিজ্ঞাপন

ধ্রুমেল’র এই প্রকল্পে বাংলাদেশের মনিপুরী সংস্কৃতির গান সংরক্ষণ করে সেগুলোকে মঞ্চে তুলে ধরা হয়। নৃত্য সংগঠন ‘সাধনা’র সহযোগিতায় বংশী অনুরাগ, প্রেমাম্রিতাম, রাধারাণীর অষ্টপ্রহর, রথ-যাত্রা সহ বেশ কিছু প্রোডাকশন সৃষ্টি করেছেন মনিপুরী নৃত্যশিল্পী সুইটি দাস চৌধুরী। ইতিমধ্যে এই মনিপুরী গান এবং নাচ নিয়ে ভারতের আন্তর্জাতিক নৃত্য উৎসব ‘খাজুরাহো উৎসব’-এও অংশ নেয় ধ্রুমেলের শিল্পীরা।

ধ্রুমেল’র এই লাইভ সেশনের প্রথমদিন (১ জুন) সন্ধ্যা ৭টায় অতিথি হিসেবে থাকছেন প্রতিষ্ঠাতা লুবনা মারিয়াম। ধ্রুমেলের পেজ থেকে তার শুভ বার্তা দিয়ে উদ্বোধন হবে এই আয়োজনের।

বিজ্ঞাপন

দ্বিতীয় দিন (২ জুন) থেকে ষষ্ঠ দিন (৬ জুন) পর্যন্ত প্রতিদিন এই পেজ থেকে লাইভ সেশন হবে সন্ধ্যা সাড়ে ৭টায়। এতে অতিথি হিসেবে থাকবেন ভারতের মনিপুরী নর্তনালয়ের শিল্পী এবং সল্টলেক নর্তনালয়ের প্রতিষ্ঠাতা সোমা রায়, ভারতের মনিপুরী নার্তনালয়ের শিল্পী ইভানা সরকার, পুং নিয়ে কথা বলবেন ধ্রুমেলের পুং শিক্ষক ব্রজেন কুমার সিংহ, ধ্রুমেলের শিল্পী এবং শিক্ষার্থী- জিতেন্দ্র শর্মা, উষা রানি, অহনা শর্মা, অনামিকা চ্যাটার্জি, অর্থি, মৌমিতা, সুচনা, অর্নব, বিশাল এবং রনি। এই আয়োজনের একটি বিশেষ সেশনে থাকবেন গুরুমাউম বিশেশ্যর শর্মা। যিনি ভারতের সংগীত ও নাটক একাডেমির পদক প্রাপ্ত পদ্মশ্রী জি. গৌরকিশোর শর্মা’র পুত্র। গুরুমাউম বিশেশ্যর শর্মা মুলত ‘থাংতা’- একটি যুদ্ধ শিল্প নিয়ে কথা বলবেন।

ধ্রুমেল’র প্রতিষ্ঠাতা লুবনা মারিয়াম ও মনিপুরী নৃত্যশিল্পী সুইটি দাস চৌধুরী। ছবিঃ সারাবাংলা

ধ্রুমেল’র ফেসবুক পেইজে প্রচারিত এই লাইভ সেশন গুলির উপস্থাপনায় থাকবেন মনিপুরী নৃত্যশিল্পী সুইটি দাস চৌধুরী। আয়োজকদের পক্ষ থেকে সবাইকে সাথে থাকার আমন্ত্রণ জানানো হয়।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/এএসজি

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন