বিজ্ঞাপন

১৯তম প্যাকেজে আরও ২ হাজার কোটি টাকা প্রণোদনা ঘোষণা

May 31, 2020 | 9:37 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: এর আগেই ১৮টি প্রণোদনা প্যাকেজের মাধ্যমে বিভিন্ন ধরনের ব্যবসায়ীসহ কৃষক ও অন্যদের জন্য এক লাখ কোটি টাকারও বেশি প্রণোদনা ঘোষণা করেছিল সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানালেন, এসব প্রণোদনা প্যাকেজের আওতায় যারা ঋণ নিয়েছেন, ব্যবসা না থাকায় তাদের সুদ মওকুফ করা হবে আরও দুই হাজার কোটি টাকা। এই দুই হাজার কোটি টাকা সরকার বাণিজ্যিক ব্যাংকগুলোকে ভর্তুকি আকারে পরিশোধ করবে। এই ভর্তুকিকে ১৯তম প্রণোদনা প্যাকেজ হিসেবে অভিহিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

রোববার (৩১ মে) সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ বছরের এসএসসি পরীক্ষার ফল ঘোষণার অনুষ্ঠানে সূচনা বক্তব্যে এ কথা বলেন প্রধানমন্ত্রী। এসময় তিনি বলেন, ১৯তম প্রণোদনা প্যাকেজের এই ভর্তুকির ফলে বিভিন্ন ব্যাংক থেকে ঋণ নেওয়া আনুমানিক ১ কোটি ৩৮ লাখ মানুষ সরাসরি উপকৃত হবেন। এই দুই হাজার কোটি টাকাসহ সরকার ঘোষিত ১৯টি প্রণোদনা প্যাকেজের মোট পরিমাণ ১ লাখ ৩ হাজার ১১৭ কোটি টাকা। এটি জিডিপির ৩ দশমিক ৭ শতাংশ।

প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাসের কারণে সবকিছু বন্ধ ছিল। ধীরে ধীরে কিছুটা আমরা উন্মুক্ত করে দিচ্ছি। কিন্তু দুই মাস যেহেতু তারা ব্যবসা চালাতে পারেনি, তারা যেন ঋণভারে জর্জরিত না হয়, সে জন্য আমরা এরই মধ্যে প্রায় ১ লাখ কোটি টাকার বিশেষ প্রণোদনা দিয়েছি। এত প্রণোদনা পৃথিবীর অন্য কোনো দেশ দিয়েছে কি না, জানি না।

সব স্তরের মানুষকে প্রণোদনার আওতায় আনা হয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমরা কৃষকদের জন্য আলাদা ব্যবস্থা নিয়েছি। সেখানে ৫ হাজার কোটি টাকা স্বল্প সুদে ঋণের ব্যবস্থা করেছি। ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতের জন্য যেমন, তেমনি বৃহৎ শিল্পের জন্যও আলাদা প্রণোদনা দিয়েছি। এমনকি যারা ক্ষুদ্র ঋণ নিয়ে থাকে, সেসব ছোটখাটো ব্যবসা যারা করেন, তাদের জন্য আলাদা প্রণোদনা দিয়েছি। মোট কথা,ম সব স্তরের মানুসের জন্য প্রণোদনা দিয়েছি।

বিজ্ঞাপন

১৯তম প্রণোদনা প্যাকেজের কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, অনেকেই তো ঋণ নিয়েছে। কিন্তু ব্যবসা-বাণিজ্য করতে পারেনি। দুই মাস যেহেতু সবকিছু বন্ধ ছিল, কাজেই ব্যাংক ঋণে সুদের প্রয়োজন হবে না বলেছিলাম। পরে আমি অর্থমন্ত্রী, অর্থ সচিব ও বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে বসেছি। আমরা আবার একটা নতুন প্যাকেজ দিয়েছি। এটা ১৯তম প্যাকেজ। এই প্যাকেজের আওতায় দুই মাসের যে সুদ, সেখান থেকে দুই হাজার টাকা সরকার ভর্তুকি দেবে। এই দুই মাসের মোট সুদ ১৬ হাজার ১২শ ৪৯ কোটি টাকা। সরকারের ভর্তুকি দেওয়া দুই হাজার কোটি টাকা সুদ ঋণগ্রহীতাদের আনুপাতিক হারে পরিশোধ করতে হবে না।

শেখ হাসিনা বলেন, সুদের যে অবশিষ্ট অর্থ, সেটা ১২ মাসিক কিস্তিতে পরিশোধ করতে হবে। আর যে দুই হাজার কোটি টাকা ভর্তুকি দেওয়া হচ্ছে, এতে ১ কোটি ৩৮ লাখ ঋণগ্রহীতা সরাসরি উপকৃত হবে। এই দুই হাজার কোটি টাকাসহ সরকার ঘোষিত ১৯টি প্রণোদনা প্যাকেজের মোট পরিমাণ দাঁড়াচ্ছে ১ লাখ ৩ হাজার ১১৭ কোটি টাকায়, যা ১২ দশমিক ১৩ বিলিয়ন মার্কিন ডলার ও জিডিপি’র ৩ দশমিক ৭ শতাংশের সমপরিমাণ।

শেখ হাসিনা আরও বলেন, এর বাইরে আমরা কওমি মাদরাসাগুলোর জন্য আর্থিক সহায়তা দিয়েছি। মসজিদগুলোর জন্য টাকা দিয়েছি। আমরা চেষ্টা করেছি প্রতিটি অভাবগ্রস্ত মানুষ যেন কোনো না কোনোভাবে উপকৃত হয়। তবে এটাও মনে রাখতে হবে, এই টাকাটা এমনি এমনি আসেনি। আমাদেরও তো অর্থনীতি সম্পূর্ণভাবে স্থবির, ট্যাক্স কালেকশন বন্ধ। সবার ব্যবসা-বাণিজ্যটা যেন ভালোভাবে চলে, সরকারই এখন ব্যাংক থেকে ধার নিয়ে সেই ব্যবস্থা করে দিচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
স্ত্রী দিলেন তালাক, প্রতিশোধ নিতে শ্বশুরের দোকানে আগুনডেমরায় সড়ক দুর্ঘটনায় নারী নিহততীব্র খরা ও অনাবৃষ্টিতে হাঁড়িভাঙ্গা আম চাষে বড় ক্ষতির শঙ্কাধর্ম অবমাননার অভিযোগে কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারশেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের ইতিহাসের নতুন যাত্রামিয়ানমার থেকে এসেছে জি থ্রি রাইফেল-রকেট সেল, গ্রেফতার ৫গণতন্ত্র ও মুক্তিযুদ্ধের চেতনায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনওসি-চেয়ারম্যানের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা তদন্তের নির্দেশশেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন: নক্ষত্রের প্রজ্জ্বলনসম্পদের তথ্য গোপন, সাবেক পৌর কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা সব খবর...
বিজ্ঞাপন