বিজ্ঞাপন

পুঁজিবাজারে ১৩ বছরের সর্বনিম্ন লেনদেন

June 4, 2020 | 4:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে লেনদেন তলানিতে ঠেকেছে। বৃহস্পতিবার (৪ জুন) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে মাত্র ৪২ কোটি ৯৭ লাখ টাকা। গত ১৩ বছরের মধ্যে এটি পুঁজিবাজারে সর্বনিম্ন আর্থিক লেনদেন। একদিনে এই পুঁজিবাজারে সর্বনিম্ন লেনদেনের রেকর্ড হয় ২০০৭ সালের ২৪ এপ্রিল। ওই দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪০ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার।

বিজ্ঞাপন

কেবল লেনদেনই তলনিতে ঠেকেনি, পুঁজিবাজারের সূচকেরও পতন হয়েছে। কৃত্রিমভাবে বড় দরপতন আটকে রাখা হলেও প্রতিদিনই কমছে সূচক। টানা ৬৬ দিন বন্ধ থাকার পর কেবল প্রথম কার্যদিবস রোববারেই সূচক ছিল ঊর্ধ্বমুখী। এরপর আজ বৃহস্পতিবার পর্যন্ত টানা চতুর্থ দিনের মতো সূচকের পতনে শেষ হয়েছে ডিএসই’তে।

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ৩০৯টি প্রতিষ্ঠানের ১৬ কোটি ৭৪ লাখ ৯ হাজার ১৬৭টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ১১টির, কমেছে ৩৬টির। ২৬২টি শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত ছিল। এদিন ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট কমে ৩ হাজার ৯৫৩ পয়েন্টে নেমে আসে। এদিন ডিএসই’র শরিয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে যথাক্রমে ৯১৫ ও ১ হাজার ৩২১ পয়েন্টে নেমে আসে। এদিন ডিএসইতে মোট ৪২ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে।

দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট বেড়ে ১১ হাজার ২৩৭ পয়েন্টে উন্নীত হয়েছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ১০৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে মাত্র ৯টির, কমেছে ১৯টির এবং ৭৫টি শেয়ারের দাম অপরিবর্তিত ছিল। দিনশেষে সিএসইতে  চার  কোটি ৫৯ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, গত ১৯ মার্চ কৃত্রিমভাবে শেয়ারের সর্বনিম্ন দাম নির্ধারণ করে সার্কিট ব্রেকার দেওয়ায় প্রতিটি শেয়ারের দাম একটি নির্দিষ্ট অবস্থানের পর আর কমার সুযোগ নেই। এতে করে বর্তমানে বেশিরভাগ কোম্পানির শেযার বেঁধে দেওয়া সর্বনিম্ন গড় দামে চলে এসেছে। এতে করে শেয়ারের দাম কমার আর কোনো সুযোগ না থাকায় ৯০ শতাংশ কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত থাকছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন