বিজ্ঞাপন

পূর্ব রাজাবাজার লকডাউন মঙ্গলবার রাত ১২টায়

June 8, 2020 | 5:30 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে আগামীকাল মঙ্গলবার (৯ জুন) রাত ১২টা থেকে রাজধানীর পূর্ব রাজাবাজার এলাকা লকডাউন করা হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএসসিসি) মেয়র আতিকুল ইসলাম।

বিজ্ঞাপন

সোমবার (৮ জুন) দুপুরে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে করোনা পরিস্থিতি মোকাবিলায় গঠিত কমিটির এক অনলাইন সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর (ডিএনসিসি ২৭ নম্বর) ফরিদুর রহমান খান সারাবাংলাকে বলেন, ‘পূর্ব রাজাবাজার এলাকায় করোনায় সংক্রমিত রোগীর সংখ্যা বেশি। এই এলাকা  রেড জোনের আওতায় এসেছে। তাই আগামীকাল মধ্যরাত থেকে লকডাউন শুরু হবে। নির্দেশনা পাওয়ার পর আমরা সব ধরনের প্রস্তুতি নিতে শুরু করেছি।’

সভার সিদ্ধান্ত

বিজ্ঞাপন

পূর্ব রাজাবাজার এলাকায় অবস্থিত নাজনীন স্কুল অ্যান্ড কলেজে কোভিড-১৯ পরীক্ষার নমুনা সংগ্রহের জন্য বুথ স্থাপন করা হবে। এটি সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত খোলা থাকবে। বুথটি পরিচালনার দায়িত্বে থাকবে স্বাস্থ্য অধিদপ্তর ও বেসরকারি সংস্থা ব্র্যাক।

পূর্ব রাজাবাজার এলাকায় একটি মাত্র প্রবেশ ও বাহির হওয়ার পথ (গ্রিন রোডে আইবিএ হোস্টেলের পাশে) খোলা থাকবে।

লকডাউন চলাকালে সকল ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। জনগণের চলাচল অত্যন্ত সীমিত রাখা হবে।

বিজ্ঞাপন

লকডাউন চলাকালে পূর্ব রাজাবাজার এলাকায় বসবাসরত লোকজন বাইরে যেতে পারবেন না এবং বাইরের লোকজন ভেতরে প্রবেশ করতে পারবেন না।

নিত্যপ্রয়োজনীয় খাদ্য ও চিকিৎসা সামগ্রী অনলাইনের মাধ্যমে ক্রয় করা যাবে যা বাসায় পৌঁছে দেওয়া হবে। এটুআই ও ইক্যাব যৌথভাবে এটি পরিচালনা করবে। হোম ডেলিভারির জন্য ইতিমধ্যে একদল প্রশিক্ষিত কর্মীবাহিনী তৈরি করা হয়েছে।

যাদের অনলাইন সুবিধা নেই, নগদ অর্থে খাদ্যসামগ্রী ক্রয় করতে চান তাদের জন্য দুই-একটি শাক-সব্জি, মাছ-মাংসের ভ্যান, ভ্যানচালক ও পণ্যসামগ্রী সম্পূর্ণ জীবাণুমুক্ত করে ভেতরে প্রবেশ করানো হবে।

ডিএনসিসির ওয়ার্ড কাউন্সিলর ফরিদুর রহমান ইরান পূর্ব রাজাবাজার এলাকার কর্মহীন, অসহায় ও দুঃস্থ মানুষের একটি তালিকা প্রণয়ন করছেন। তালিকা অনুযায়ী তাদেরকে ডিএনসিসি থেকে ত্রাণসামগ্রী সরবরাহ করা হবে।

বিজ্ঞাপন

এই এলাকার অসুস্থ রোগীদের জন্য স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক টেলিমেডিসিন সার্ভিস চালু করা হবে।

পূর্ব রাজাবাজার এলাকার সকল ধর্মীয় প্রতিষ্ঠান থেকে লকডাউনের বিষয়ে আজ থেকে মাইকিং করা হচ্ছে।

লকডাউন যথাযথভাবে পালিত হওয়ার লক্ষ্যে ওই এলাকায় পুলিশের টহল থাকবে। এ ছাড়া মোবাইল কোর্টও পরিচালিত হবে।

গুরুতর রোগীদের জন্য অ্যাম্বুলেন্স ঢুকতে পারবে। এ ছাড়া জরুরি সেবা যেমন বিদ্যুৎ, পানি, গ্যাস ইত্যাদি প্রদানের জন্য সংশ্লিষ্ট বিভাগের কর্মীরা লকডাউন এলাকায় প্রবেশ করতে পারবেন।

ডিএনসিসির বিশেষ পরিচ্ছন্নতা টিম সেখানে কাজ করবে। তবে ব্যবহৃত সুরক্ষা সামগ্রী বা মেডিকেল বর্জ্য যেমনঃ মাস্ক, গ্লাভস ইত্যাদি আলাদাভাবে প্যাকেট করে পরিচ্ছন্নতা কর্মীদের কাছে দিতে হবে। মেডিকেল বর্জ্য কোনোভাবেই অন্যান্য বর্জ্যের সঙ্গে মেশানো যাবে না।

যোগাযোগের জন্য প্রয়োজনীয় ফোন নম্বর

ত্রাণের জন্য: ৩৩৩

গ্রাউন্ড কোর্ডিনেশন টিম মেম্বার: ২৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ফরিদুর রহমান ইরান: ০১৯১১-৩৮০৬৩৩;

আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মাসুদ হোসেন: ০১৭১৫-৪০৭১৩৯;

ওসি শেরে বাংলা নগর থানা: ০১৭১৩-৩৯৮৩৩৫;

ব্র্যাকের প্রতিনিধি ডা. ফারহানা: ০১৭১৩-০৯৫২৭৯;

আইইডিসিআর প্রতিনিধি ডা. ফারজানা: ০১৭১৯-২১২৫৯১

মাসুদ হোসেন পি এ টু ওয়ার্ড কাউন্সিলর: ০১৭১১-৯৩৯৭৯৬

অনলাইন সভায় অন্যান্যের মধ্যে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক মীরজাদী সাব্রিনা ফ্লোরা, এটুআই এর প্রতিনিধি রেজাউল জামি, ই-ক্যাবের সভাপতি শমী কায়সার, স্বাস্থ্য অধিদপ্তরের লাইন পরিচালক হাসপাতাল ডা. আমিনুল ইসলাম, ঢাকা মেট্রোপলিটন পুলিশের তেজগাঁও জোনের উপ-পুলিশ কমিশনার বিজয় বিপ্লব তালুকদার, শেরে বাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জানে আলম মুন্সি ও বেসরকারি সংস্থা ব্র্যাকের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

আরও পড়ুন
রেড, ইয়োলো, গ্রিন: কোন জোনে কী কী করা যাবে?
রেড জোন, ইয়েলো ও গ্রিন জোন ‘হবে’ যেসব এলাকা
সারাদেশে রেড জোন চিহ্নিত করে শুরু হচ্ছে ‘কঠোর লকডাউন’

সারাবাংলা/এসএইচ/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন