বিজ্ঞাপন

টাকার অভাবে লাশ আসছে না দেশে

March 5, 2018 | 3:11 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

চাঁদপুর : বহু দৌড়ঝাঁপের পর নিজের ‘ভাগ্য ঘোরানোর’ একটা টিকেট পেয়েছিলেন চাঁদপুরের সোহেল। সেই টিকেটের পেছনে খরচ করতে হয়েছিল সাত লাখ টাকা। সোহেলের গরিবী সংসারে এত টাকা না থাকলেও থেমে থাকেনি সোহেল। বিভিন্ন জায়গা থেকে সাত লাখ টাকা ঋণ নিয়ে চাঁদপুরের রাধাসার গ্রামের এ যুবক পাড়ি জমান স্বপ্নের দেশ সৌদি আরবে।

সোহেল ভেবেছিলেন বিদেশে গেলেই তার অভাবের সংসারে একদিন সচ্ছলতা আসবে। টেনেটুনে চলা সংসারের বোঝাখানি আর বয়ে বেড়াতে হবে না বেশিদিন। কিন্তু বিদেশে গিয়ে সোহেল বুঝতে পারলেন স্বপ্নের সঙ্গে বাস্তবতার কোনো মিল নেই।

গত বছরের ১১ নভেম্বর সৌদি ভিটেমাটির ছেড়ে সৌদি যান প্রত্যন্ত পল্লীর এ যুবক। দেশের মাটিতে রেখে যান স্ত্রী, বৃদ্ধ বাবা, মা ও ছয় বোনকে। কিন্তু কাজ ছিল না, দ্বারে দ্বারে ঘুরেও মেলেনি উপার্জনের উৎস। উপায় না পেয়েই ঘরে অলস সময় কাটছিল তার।

বিজ্ঞাপন

ফেব্রুয়ারি প্রথম সপ্তাহ আকামা পেলেও আর কাজ করা হলো না তার। গত ১১ ফেব্রুয়ারি বাসায় অসুস্থ হয়ে পড়েন সোহেল। তাকে রিয়াদে জুলফি জেনারেল হাসপাতালে নেওয়া হয়। সেখানেই মৃত্যু হয়েছে তার।

পরিবার সদস্যরা লাশ আসার অপেক্ষা করছেন, কিন্তু সম্ভব হচ্ছে না টাকার অভাবে। লাশ আনার ব্যয়ভার বহন করতে না পারায় গত ২০ দিন ধরে হাসপাতাল মর্গে পড়ে আছে সোহেলের লাশ।

সোহেলের স্ত্রী ফাতেমা বেগম বলেন, ‘লাশ আনার সামর্থ্য আমাদের নেই। সরকার যেন একটা ব্যবস্থা করে। শেষবারের মতো স্বামীর মুখটা একবার দেখতে চাই।’

বিজ্ঞাপন

একমাত্র ছেলেকে হারিয়ে বারবার মূর্ছা যাচ্ছেন মা খুকি বেগম। দিনমজুর বাবার অভাবের সংসার এখন কূল-কিনারাহীন অথৈ সাগর। ছেলে ফিরে আসার অপেক্ষায় প্রহর গুনছেন বাবা শামসুল হক।

সৌদি আরব থেকে লাশ অানতে চার লাখ টাকার মতো খরচ হবে বলে জানিয়েছেন শামসুল হক।

ছেলের মুখ দেখার ব্যাকুলতা জানিয়ে তিনি বলেন, ‘এত টাকা তো আমার নেই। আপনারা যদি একটা ব্যবস্থা করতে পারেন।’

হাজীগঞ্জ উপজেলার ২ নম্বর বাকিলা ইউনিয়নের চেয়ারম্যান মাহফুজুর রহমান ইউসুফ পাটওয়ারী জানান, সোহেল এক হতভাগ্য যুবক। বিয়ের সাত বছরে তার দুই সন্তান হলেও জন্মের কয়েকদিন পরই তারা মারা গেছেন। বিবাহিত ছয় বোনের মধ্যে সোহেলের দুই বোন বিধবা। টানা-পোড়েনের সংসারে একের পর এক সংকট লেগেই আছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘ওই পরিবার আমার কাছে এসেছিল। কিন্তু এত টাকা দিয়ে লাশ আনার বাজেট ইউনিয়ন পরিষদের নেই।’

সাংবাদিকদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আপনারা লেখালেখি করেন, এতে যদি ওই পরিবারটির কোনো উপকার হয়।

সারাবাংলা/টিএম/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন