বিজ্ঞাপন

পুঁজিবাজার গতিশীল করতে বাজেটে বিশেষ উদ্যোগ

June 11, 2020 | 6:45 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারকে গতিশীল ও উজ্জীবিত করতে প্রস্তাবিত বাজেটে ৬টি স্বল্প ও দীর্ঘমেয়াদী পদক্ষেপ নেওয়া হযেছে। বৃহস্পতিবার (১১ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২০-২১ অর্থবছরের বাজেট বক্তৃতায় এ তথ্য জানান।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী ঘোষিত পদক্ষেপগুলোর মধ্যে- পুঁজিবাজারে ব্যাংক ও ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের অংশগ্রহণ বাড়ানো, মার্চেন্ট ব্যাংকার ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সহজ শর্তে ঋণ সুবিধা পর্যালোচনা এবং রাষ্ট্রায়ত্ত্ব বিনিয়োগকারী প্রতিষ্ঠান আইসিবির বিনিয়োগ সক্ষমতা বাড়ানোর কথা বলা হয়েছে।

এছাড়াও প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারে আস্থা বাড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া, প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়ানো এবং বা্জারে মানসম্পন্ন আইপিও বাড়াতে বহুজাতিক ও সরকারি মালিকানাধীন কোম্পানি তালিকাভুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

অন্যদিকে, প্রস্তাবিত বাজেটে চলতি অর্থবছরের মতো আগামী অর্থবছরেও তালিকাভুক্ত কোম্পানির ৫০ শতাংশ পর্যন্ত লভ্যাংশ আয়করমুক্ত রাখা, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির লভ্যাংশের ওপর দ্বৈতকর প্রত্যাহার এবং তালিকাভুক্ত কোম্পানির মুনাফার ওপর কমপক্ষে ৫০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়া বাধ্যতামূলক করার বিধান অব্যাহত রাখা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন