বিজ্ঞাপন

নদীর দখল-দূষণ রোধে বিআইডব্লিউটিএ’র ‘রিভার গার্ড’ বাহিনী

June 16, 2020 | 7:30 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকার নদীগুলোর দখল ও দূষণ রোধে নিবিড় পাহারা দেওয়া শুরু করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নদীবন্দর কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। পরীক্ষামূলকভাবে পাইলট প্রোগ্রামের অংশ হিসেবে ‘রিভার গার্ড’ ইউনিট চালু করেছে বিআইডব্লিউটিএ’র ঢাকা নদীবন্দর। এটি সফল হলে ভবিষ্যতে রেলওয়ে নিরাপত্তাবাহিনী জিআরপির মতো একটি ফোর্স গড়ে তুলবে সংস্থাটি।

বিজ্ঞাপন

বুড়িগঙ্গা, তুরাগ ও বালু নদী এলাকায় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি ‘প্রবহমান নদী রক্ষার’ প্রত্যয়ে ১৩ জুন থেকে ১২ জন সদস্য নিয়ে এ ইউনিটের কার্যক্রম শুরু হয়েছে।

ঢাকা নদীবন্দরের নিয়ন্ত্রণ কর্মকর্তা ও বাংলাদেশ অভ্যান্তরীন নৌ পরিবহন কর্তৃপক্ষ এর যুগ্ম পরিচালক (বন্দর) আরিফ হাসনাত সারাবাংলাকে জানান, ‘১৩ জুন থেকে চতুর্থ শ্রেণি পর্যায়ের সদ্য নিয়োগপ্রাপ্ত ১২ জন কর্মচারিকে নিয়ে প্রাথমিক পর্যায়ে গঠিত এ ইউনিটটি আপাতত বন্দরে নিয়োজিত আনসারদের সঙ্গে একত্রে কাজ করবে। দখল-দূষণ রোধে নিবিড় পর্যবেক্ষণসহ আইনগত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার লক্ষ্যে তাদের একটি অংশ নদীর ওপরিভাগে সড়কপথে বিশেষ পেট্রোল গাড়িতে করে এবং একটি অংশ নৌ-পথে স্পিডবোটে করে দিনরাত নিয়মিত টহল দেবে।’

পাইলট প্রোগ্রামটি সফল হলে এ ইউনিটের পরিসর বাড়িয়ে রেলওয়ের জিআরপি’র মত বিআইডব্লিউটিএ’র অধীনেও নিজস্ব একটি ফোরশোর গার্ড ফোর্স ( এফজিএফ) গঠন করে নদীর দূষণ ও তীরভূমি অবৈধ দখল রোধে নিবিড় পর্যবেক্ষণ ও প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলা যেতে পারে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

দেশের সকল নদীবন্দরের সীমানাধীনে নদীগুলোর ক্ষেত্রেও কার্যকরি ভূমিকা রাখতে পারে বলে সংশ্লিষ্টরা মনে করেন।

সারাবাংলা/এসএ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন