বিজ্ঞাপন

ডিএমপি’তে সাংবাদিকদের তলব: ডিইউজের উদ্বেগ

June 17, 2020 | 9:20 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: একজন পদস্থ পুলিশ কর্মকর্তার অনৈতিক তৎপরতার অভিযোগের সংবাদ গণমাধ্যমে প্রচারের পর অন্তত ১০ জন সাংবাদিককে পুলিশের তদন্ত কমিটি তলব করায় গভীর উদ্বেগ জানিয়ে বিবৃতি দিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। এ ধরনের পদক্ষেপের প্রতিবাদ জানিয়েছে সংগঠনটি।

বিজ্ঞাপন

বুধবার (১৭ জুন) ডিইউজে সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপুর সই করা এক বিবৃতিতে এ উদ্বেগ ও প্রতিবাদ জানানো হয়।

বিবৃতিতে ডিইউজে নেতারা বলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) দফতর থেকে কয়েকদিন আগে পাঠানো এক চিঠিতে ‘সুষ্ঠু অনুসন্ধানের নিমিত্তে’ নির্ধারিত সময়ে ১০ জন সাংবাদিককে হাজির হতে বলা হয়েছে। ডিইউজে নেতারা মনে করেন, পুলিশি অপরাধ সংক্রান্ত পুলিশ বিভাগের তদন্তে সাংবাদিকদের তলব করা এবং জিজ্ঞাসাবাদের পদক্ষেপ স্পষ্টতই প্রচলিত আইন ও রেওয়াজের পরিপন্থী। এ ধরনের চিঠি এক ধরনের মনস্তাত্বিক চাপ তৈরি করছে, যা স্বাধীন সংবাদপ্রবাহের সঙ্গে অসঙ্গতিপূর্ণ।

বিবৃতিতে ডিইউজে নেতারা এ ধরনের হয়রানি ও মনস্তাত্বিক চাপমূলক উদ্দেশ্যপূর্ণ চিঠি অবিলম্বে প্রত্যাহারের দাবি জানান। তাার বলেন, দেশের প্রচলিত আইনে সাংবাদিকদের কাছে তথ্যের সূত্র জানতে চাওয়ার কোনো অবকাশ নেই। কেননা, সূত্রের গোপনীয়তা রক্ষা করা একজন সাংবাদিকের মৌলিক ও পবিত্র দায়িত্বের অংশ হিসেবে স্বীকৃত। তাছাড়া সাংবাদিকদের কাজ হচ্ছে গোপনীয়তার বেড়াজাল ভেঙে সত্য ও বস্তুনিষ্ঠ তথ্য জনগণকে অবহিত করা।

বিজ্ঞাপন

এদিকে, সংবাদপত্র, অনলাইন বার্তা সংস্থা ও টেলিভিশনে বিজ্ঞাপন বন্ধ রাখতে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) ঘোষণার পরিপ্রেক্ষিতেও উদ্বেগ জানিয়েছে ডিইউজে।

সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু বুধবার অন্য এক বিবৃতিতে বলেন, গণমাধ্যমে ব্যাংকের বিজ্ঞাপন বন্ধ রাখার ঘোষণা মূলত গণমাধ্যমের সম্প্রসারণ ও স্বাধীন মতপ্রকাশের পথে প্রতিবন্ধকতা তৈরি করার সামিল।

ডিইউজে নেতারা বলেন, গণমাধ্যমের আয়ের অন্যতম প্রধান উৎস প্রধানত বিজ্ঞাপন। করোনা দুর্যোগের এই কঠিন সময়ে কোনো সংগঠন বা সংস্থা থেকে বিজ্ঞাপন বন্ধ করে দেওয়ার ঘোষণা গণমাধ্যমের প্রতি সুবিবেচনাপ্রসূত আচরণ হবে না। দেশ ও জাতি গঠনে গণমাধ্যমের যে ভূমিকা রয়েছে, এই ঘোষণায় তা ক্ষতিগ্রস্ত হবে। ঘোষণা দিয়ে বিজ্ঞাপন বন্ধ করা মিডিয়ার সঙ্গে বৈরী আচরণের সামিল, যা একইসঙ্গে হতাশাজনক ও দুর্ভাগ্যজনক। এ ধরনের ঘোষণা থেকে বিএবি’কে সরে আসার আহ্বান জানান ডিইউজে নেতারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন