বিজ্ঞাপন

পুঁজিবাজারে লেনদেন ১৩ বছরের সর্বনিম্ন

June 21, 2020 | 4:16 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: তলানীতে নেমেছে পুঁজিবাজারে লেনদেন। রোববার (২১ জুন) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে মাত্র ৩৮ কোটি ৬২ লাখ টাকা। এটি আগের ১৩ বছরের মধ্যে একদিনে সর্বনিম্ন অর্থিক লেনদেন। এর আগে ২০০৭ সালের ১৩ এপ্রিলের পর একদিনে সর্বনিম্ন আর্থিক লেনদেন। ওই দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৭ কোটি ৬১ লাখ টাকা।

বিজ্ঞাপন

এদিকে পুঁজিবাজারে কৃত্রিমভাবে বড় দরপতন আটকিয়ে রাখা হলেও প্রতিদিনই কমছে সূচক। টানা ৬৬ দিন বন্ধ থাকার পর গত ৩১ মে লেনদেন শুরু হলেও পতনের বৃত্ত থেকে বের হতে পারছে না পুঁজিবাজার। এদিকে গত ১৯ মার্চ কৃত্রিমভাবে শেয়ারের সর্বনিম্ন দাম নির্ধারণ করে সার্কিট ব্রেকার দেওয়ায় প্রতিটি শেয়ারের দাম একটি নির্দিষ্ট অবস্থানের পর আর কমার সুযোগ নেই। এতে করে বর্তমানে বেশির ভাগ কোম্পানির শেয়ার বেঁধে দেওয়া সর্বনিম্ন গড় দামে চলে এসেছে। এতে করে শেয়ারের দাম কমার আর কোনো সুযোগ না থাকায় ৯০ শতাংশ কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত থাকছে।

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ২৪৫টি প্রতিষ্ঠানের ১ কোটি ৮০ লাখ ৯১ হাজার ১২১টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ১৭টির কমেছে ১৪টির এবং ১৪২টি শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত থাকে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৬২ পয়েন্টে উন্নীত হয়। এদিন ডিএসইর শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯১৮ এবং ১ হাজার ৩২৬ পয়েন্টে অবস্থান করছে। দিনশেষে ডিএসইতে ৩৮ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে।

অন্যদিকে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে ১১ হাজার ২৫০ পয়েন্টে নেমে আসে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ৯১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে মাত্র আটটির, কমেছে ৯টির এবং ৭৪টি শেয়ারের দাম অপরিবর্তিত থাকে। দিনশেষে সিএসইতে ৯ কোটি ২৩ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন