বিজ্ঞাপন

করোনা মোকাবিলায় এসি ব্যবহারে সতর্ক থাকার পরামর্শ প্রধানমন্ত্রীর

June 21, 2020 | 4:59 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় এসি ব্যবহারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

তিনি বলেন, গ্রামে মানুষ খোলামেলা আবহাওয়ায় বেড়াতে পারছে। এ কারলে গ্রামে কোভিড-১৯ রোগী কম হতে পারে। অন্যদিকে বিশেষজ্ঞদের মতে, কোভিড-১৯ ছড়ানোর ক্ষেত্রে এসি ভূমিকা রাখতে পারে। তাই এসি ব্যবহারে সতর্ক থাকতে হবে। অপ্রয়োজনে এসি চালানোর প্রয়োজন নেই।

আরও পড়ুন- জীবন চলতে থাকবে, জীবন স্থবির থাকতে পারে না: প্রধানমন্ত্রী

রোববার (২১ জুন) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ পরামর্শ দেন তিনি। গণভবন থেকে এনকেক বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। এসময় গণভবন প্রান্তে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। আগারগাঁওয়ের এনইসি সম্মেলন কক্ষে উপস্থিত ছিলেন বাকিরা।

বিজ্ঞাপন

বৈঠক শেষে ভার্চুয়াল ব্রিফিংয়ে বৈঠকের তথ্য তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী। তিনি বলেন, পুকুর খনন প্রকল্পে অনেক সময় দুর্নীতি হয়ে থাকে। ঠিকাদাররা পার কেটে পরিষ্কার করে নিচের দিকে মাটি কাটে না। অথচ বিল নেন পুরোটাই। এরকম অভিযোগ প্রধানমন্ত্রীর কাছেও গিয়েছে। তিনি বলেছেন, এখন থেকে পুকুর বা জলাশয় খনন প্রকল্পে বিশেষ নজরদারি করতে হবে। মাটি কাটার পর কোথায় যায় সেগুলো তদারকি করতে হবে।

একনেক সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর দেওয়া অন্যান্য অনুশাসনগুলো হচ্ছে— মাছ চাষের জন্য জলাশয়ের শুধু পাড় সংস্কার করলে হবে না। জলাশয়ের ওপরের ও নীচের আবর্জনাও পরিষ্কার করতে হবে। এছাড়া দেশে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প গড়ে তুলতে হবে। দেশের বালু মহাল আগের অবস্থানে নেই। তাই বালু মহালের স্থান চিহ্নিত করে সময় সময়ে আপডেট করতে হবে। এতে নদী ভাঙ্গন কমবে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের আওতায় নির্মিত রাস্তাগুলোর যথাযথ মান বজায় রেখে কাজ করতে হবে। তাছাড়া প্রত্যেক কারাগারে ভার্চুয়াল কোর্ট স্থাপন করতে হবে। রেলওয়ের কারখানা আধুনিকায়নেরও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন