বিজ্ঞাপন

‘প্রযুক্তির সহায়তায় নমুনা সংগ্রহ ও রিপোর্ট দেওয়া সময়ের দাবি’

June 21, 2020 | 4:56 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় মানুষ হয়রানির শিকার হচ্ছে, আবার কারও রিপোর্ট পেতে দীর্ঘ অপেক্ষায় থাকতে হচ্ছে। এজন্য সংশ্লিষ্টদের প্রযুক্তির সহয়তা নিয়ে এ সেবা আরও সহজতর করা সময়ের দাবি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রোববার (২১ জুন) দুপুরে তার সরকারি বাসভবন থেকে এক ব্রিফিংয়ে একথা বলেন তিনি।

বিজ্ঞাপন

এ বিষয়ে সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করে ওবায়দুল কাদের বলেন, ‘করোনা মহামারির এই উদ্বেগের সময়ে অনেকে দায়িত্বশীল ভূমিকা পালনে ব্যর্থ হচ্ছে। গণমাধ্যমে রিপোর্টে আসছে, অনেকে আতঙ্কে অক্সিজেন সিলিন্ডার মজুদ করছেন। অনুমান নির্ভর ওষুধ মজুদ করছেন। এটা অপ্রয়োজনীয়। বরং বিশেষজ্ঞদের পরামর্শ ছাড়া এ ধরণের সিলিন্ডার এবং অনুমান নির্ভর ওষুধ ব্যবহার হিতে বিপরীত হতে পারে। চিকিৎসকদের পরামর্শ ছাড়া অক্সিজেনের ব্যবহার ভয়ংকরও হতে পারে। অপরদিকে যে সিলিন্ডার মজুদ করে অলস রেখে দিয়েছেন তার অভাবে মৃত্যুপথযাত্রী রোগীর অক্সিজেন বঞ্চিত হচ্ছে।’

করোনার এই উদ্বেগের সময় অনুমান নির্ভর ওষুধ মজুদ না করার আহবান জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘সিলিন্ডার মজুদ করার মতো স্বার্থপর ভাবনার চেয়ে করোনা প্রতিরোধে মনোনিবেশ করার জরুরি।’ দেশবাসীকে স্বাস্থ্যবিধি মেনে ঘরে ঘরে সচেতনতা ও সতর্কতার দুর্গ গড়ে তুলে করোনা প্রতিরোধে অনুমান নির্ভর ওষুধ ও অক্সিজেন মজুদ না করারও আহবান জানান কাদের।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘করোনা টেস্ট করতে এবং রিপোর্ট পেতে অনেকে হয়রানির শিকার হচ্ছে, আবার কেউ কেউ দীর্ঘ অপেক্ষায় পড়তে হচ্ছে। এই অভিযোগের পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্টদের সমন্বয় বাড়ানোর মাধ্যমে নমুনা সংগ্রহ ও দ্রুততম সময়ে রিপোর্ট দেওয়ার জন্য কার্যকর ব্যবস্থা নেওয়ার আহবান জানাচ্ছি।’ প্রযুক্তির সহায়তা নিয়ে এ সেবা আরও সহজতর করা এখন সময়ের দাবি বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘কিছু বেসরকারি হাসপাতাল কোভিড রোগীদের সেবায় প্রশংসনীয় কাজ করলেও এখনও অনেক হাসপাতালের বিরুদ্ধে অবহেলার অভিযোগ পাওয়া যাচ্ছে। অন্যান্য রোগের চিকিৎসাও ঠিক মতো হচ্ছে না বলেও রিপোর্ট আছে।’ তিনি হাসপাতাল, মালিক, চিকিৎসক ও সংশ্লিষ্টদের এ কঠিন সময়ে ব্যবসার চেয়ে মানবিকতাকে ঊর্ধ্বে স্থান দেওয়ার আহবান জানান।

করোনায় অনেক রাজনৈতিক নেতা, বুদ্ধিজীবীসহ বিশিষ্ট ব্যক্তিরা প্রাণ হারিয়েছেন। এর মধ্যে আওয়ামী লীগের নেতাকর্মীরা অধিক সংখ্যক মৃত্যুবরণ করেছেন জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘দেশ ও জাতির এই কঠিন সময়ে আওয়ামী লীগই ঝুঁকি নিয়ে সেবা দিয়ে যাচ্ছে। দেশের যেকোনো সংকটে মাটি ও মানুষের সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগের সাহসী সৈনিক, মুজিবাদর্শের যোদ্ধারা শেখ হাসিনার নির্দেশে ঝাঁপিয়ে পড়ে আর্তমানবতার সেবায় এবারও অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।’

করোনার এ সংকটে মিডিয়া তথা গণমাধ্যমকর্মীদের বেতন-ভাতা অব্যাহত রাখার জন্য মালিকদের প্রতি আহবান জানান তিনি। এছাড়া দেশ ও জাতির এই কঠিন সময়ে গণমাধ্যমের গুরুত্বপূর্ণ অবদানের কথা স্মরণে নিয়ে বিজ্ঞাপনদাতাদের সাধ্যমত উদারতা প্রদর্শনের আহবান জানান ওবায়দুল কাদের।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন