বিজ্ঞাপন

জাফর ইকবালের হামলাকারীদের খুঁজে বের করার দাবি

March 6, 2018 | 2:35 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জাফর ইকবালের ওপর হামলা ঘটনার পেছনের মূল হোতাদের খুঁজে বের করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার।

মঙ্গলবার (৬ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার সামনে এক মানববন্ধনে তিনি এ দাবি করেন।

অধ্যাপক জাফর ইকবালের উপর হামলাকারীদের দ্রুত গ্রেফতার, বিচার ও হামলার আসল পরিকল্পনাকারীদের খুঁজে বের করার দাবিতে এ মানববন্ধনের আয়োজন করে গণজাগরণ মঞ্চ।

বিজ্ঞাপন

ইমরান এইচ সরকার বলেন, মৌলবাদীরা মুক্তিযুদ্ধের পক্ষের লোকদের হত্যার জন্য চাপাতি হাতে নিয়ে নেমেছে। এটা তারা করছে তাদের এক ধরনের অাদর্শিক পরাজয়ের জায়গা থেকে। যখন তারা দেখছে কোটি কোটি তরুণ প্রজন্ম মৌলবাদীদের প্রত্যাখান করেছে। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করেন। তখনই তারা চাপাতির আশ্রয় নিয়েছে।

তিনি বলেন, অনেক আলেমরা জঙ্গিবাদের বিরুদ্ধে রাজপথে কর্মসূচি পালন করছে। তারা জঙ্গিবাদকে সমর্থন করে না। তার মানে জঙ্গিবাদের পৃষ্ঠপোশক কিন্তু বাংলাদেশের সকল আলেম নয়। গুটিকয়েক আলেম যারা ধর্মকে ব্যবহার করছে। যারা মাদ্রাসাকে ব্যবহার করছেন।

তিনি বলেন, আলেম সমাজকে চাকরি দেওয়া দোষের কিছুনা কিন্ত বাংলাদেশের সাধারণ মানুষের দাবি শিক্ষা ব্যবস্থাকে এমনভাবে গড়ে তোলা যাতে সরকারি চাকরিসহ সব জায়গায় সমানভাবে যোগ্যতার ভিত্তিতে নিয়োগ পেতে পারে।

বিজ্ঞাপন

জঙ্গিবাদ মোকাবিলায় সরকারকে সতর্ক থাকতে হবে এমনটি উল্লেখ করে ইমরান এইচ সরকার বলেন, কওমী মাদ্রাসার উপরে হেফাজত যেভাবে চেপে বসেছে সেটা সরকারকে দূর করতে হবে। এরা যেন কোন শিক্ষা ব্যবস্থার উপরে অচর করতে না পারে সেটা খেয়াল রাখতে হবে।

মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোবায়েত ফেরদৌস বলেন, দ্বিতীয় দফায় বুদ্বিজীবী হত্যার চেষ্টা চলছে। জঙ্গিবাদীরা মাথাচাড়া দিয়ে উঠছে। এর আগেও হুমায়ুন আজাদসহ বুদ্বিজীবীদের তারা হত্যা করেছে। এ ধরনের হত্যাকাণ্ড চলতে থাকলে মুক্তবুদ্ধি চর্চা বন্ধ হয়ে যাবে। এর থেকে উত্তোরণে কঠোর হাতে মোকাবিলা করা উচিত বলেও মন্তব্য করেন তিনি।

ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দীর সঞ্চালণায় আরও বক্তব্য দেন- সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি ইমরান হাবিব রুমান।

সারাবাংলা/ এজেডকে/ এমএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন