বিজ্ঞাপন

চ্যাম্পিয়নের সামনে চ্যাম্পিয়নরা

March 6, 2018 | 5:12 pm

স্টাফ করেসপন্ডেন্ট
ঢাকা: দুই দেশের পেশাদার লিগের সবচেয়ে সফল দুটি। একটি মালদ্বীপের নিউ রেডিয়েন্ট অন্যটি দেশের ঢাকা আবাহনী। দুই দেশের সবশেষ লিগ চ্যাম্পিয়নও দুই দল। এএফসি কাপ এই দুটি দলকে মুখোমুখি এনে দিয়েছে। দ্বৈরথটা তাই এক দিক থেকে ‘বাংলাদেশ বনাম মালদ্বীপ’ বলা যেতে পারে।

বিজ্ঞাপন

একটা সময় যেখানে মালদ্বীপ-ভুটান-শ্রীলঙ্কা-নেপালদের বলে কয়ে হারাতো বাংলাদেশ। এখন ক্লাব আর দেশ দুই পর্যায়ে মালদ্বীপের কাছে বরাবরই পরাজয় বরণ নিয়তি হয়ে দাঁড়িয়েছে। তাই ক্লাব লড়াই হয়ে দাঁড়িয়েছে দেশ ফুটবল লড়াই।

সেই লড়াইয়ে কত শক্তিশালী দুই দল?

গত এএফসি কাপ ও এশিয়া কাপে মোট ছয় বার অংশ নিয়েছে ধানমন্ডী জায়ান্টরা। কিন্তু কোনবারই গ্রুপ পর্বের বাধা টপকাতে পারেনি। যদিও বিগত দলগুলোর চেয়ে এবার একটু ভারসাম্য বজায় রেখেছে আকাশী-হলুদ জার্সিধারীরা। বিদেশি কোটার ‘পূর্ণ ফায়দা’ নিচ্ছে ক্লাব। এশিয়ান কোটাও পূরণ করতে পেরেছে প্রথমবারের মতো।

বিজ্ঞাপন

চার বিদেশি দলে। দুই নাইজেরিয়ান স্ট্রাইকার সানডে সিজোবা ও এমেকা ও নাইজেরিয়ান ডিফেন্ডার এলিসন উদোকা সঙ্গে জাপানিজ মিডফিল্ডার সেইয়া কোজিমো। জোরটা দলের কোচ সাইফুল বারী টিটু আস্থা রাখছেন আক্রমণভাগেই।

আর তাদের দিকে চেয়ে টিটুও, ‘আমরা প্রিমিয়ার লিগে কিছু সুযোগ নষ্ট করি। কিন্তু আন্তর্জাতিক পর্যায়ে এই ভুলগুলো কম করতে হবে। দেশি খেলোয়াড়রা বল যোগান দিবে। কিন্তু কাজের কাজটা সামনে দুই স্ট্রাইকার সানডে ও এমেকাকে করতে হবে। দিনশেষে রেজাল্টই মানুষ দেখবে।’

অন্যদিকে রক্ষণ সামলোর সঙ্গে সঙ্গে গোল স্কোরিংয়ে ‘মাস্টার’ নিউ রেডিয়েন্ট। মালদ্বীপ ঢাবেধী লিগে ১৪ ম্যাচে ৪৪টি গোল করেছে দলটি। ম্যাচ প্রতি গড় ৩.১৪। অর্থ দাঁড়ায় প্রত্যেক ম্যাচে তিনের অধিক গোল দিয়েছে দলটি। গোল দেয়াতে যেমন উদার তেমনি গোল খাওয়াতেও ততটাই ‘কিপ্টে’ মালদ্বীপের ক্লাবটি। মাত্র ৯ টি গোল হজম করেছে তারা। ১৪ ম্যাচে হার মাত্র একটি!

বিজ্ঞাপন

নিশ্চিন্তে বলা যায়, অ্যাওয়ে ম্যাচে রক্ষণ সামলে জয় নিয়ে মাঠে ফেরার ইচ্ছা দলের কোচ অস্কার ব্রুসেনের, ‘দলে আলী আশফাকের মতো খেলোয়াড় আছে। সঙ্গে কিছু স্পেনের তিন বিদেশি খেলোয়াড় আছে। দলে মালদ্বীপের জাতীয় দলের নয়জন আছে। লিগেও টানা জয় নিয়ে আছি। আত্মবিশ্বাস আছে।’

দুই দলই আত্মবিশ্বাসের তুঙ্গে। এএফসি কাপের প্লে অফে আগামীকাল বুধবার (০৭ মার্চ) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেল তিনটায় ম্যাচটি আয়োজিত হবে। এ ম্যাচে সবার জন্য গ্যাট খুলে দেয়া হবে দর্শকদের জন্য। আবাহনী চাইবে ঘুরে দাঁড়াবে। জয় নিয়ে মাঠ ছাড়তে।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন