বিজ্ঞাপন

শ্রমিকদের স্বার্থ দেখতে মধ্যপ্রাচ্যের ৯ দূতকে নির্দেশনা মোমেনের

June 25, 2020 | 9:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনা মহামারিকে বড় যুদ্ধ পরিস্থিতি উল্লেখ করে মধ্যপ্রাচ্যসহ এ সময়ে পৃথিবীর বিভিন্ন দেশে অবস্থান করা প্রবাসী শ্রমিকদের দুর্দশা লাঘবে সচেষ্ট থাকার জন্য বিদেশে অবস্থিত বাংলাদেশের মিশনপ্রধানদের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৫ জুন) মধ্যপ্রাচ্যের ৯টি দেশের রাষ্ট্রদূত ও মিশনপ্রধানদের সঙ্গে ভিডিও কনফারেন্সে অনুষ্ঠিত এক বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এ আহ্বান জানান বলে মন্ত্রণালয় থেকে পাঠানো এক বার্তায় জানানো হয়।

বার্তায় বলা হয়, মধ্যপ্রাচ্যের ৯টি দেশের রাষ্ট্রদূত ও মিশনপ্রধানদের সঙ্গে বৈঠকে প্রবাসী শ্রমিকদের রেমিটেন্স-যোদ্ধা উল্লেখ করে তাদের কেউ যেন এই সময়ে না খেয়ে থাকে সেটা নিশ্চিত করতে রাষ্ট্রদূতদের সচেষ্ট থাকার নির্দেশ দেন পররাষ্ট্রমন্ত্রী।

বালাদেশের কৃষি শ্রমিকদের অত্যন্ত দক্ষ উল্লেখ করে তাদের জন্য কৃষি উৎপাদন, মৎস্য চাষসহ বিভিন্ন ক্ষেত্রে বিকল্প শ্রমবাজার অনুসন্ধানে রাষ্ট্রদূতদের সক্রিয় থাকতে নির্দেশ দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। করোনা পরবর্তী পৃথিবীর খাদ্য চাহিদা পূরণে মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে কৃষিকাজে বাংলাদেশের শ্রমিকরা অত্যন্ত দক্ষতার পরিচয় দিতে পারবে বলেও উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রবাসী শ্রমিকরা বিভিন্ন দেশের উন্নয়নে সরাসরি ভূমিকা রাখে। কেউ যেন হঠাৎ চাকুরিচ্যুত না হয় এবং চাকুরিচ্যুত হলে যেন ছয়মাসের বেতন ও অন্যান্য ভাতা পায় সে বিষয়ে সংশ্লিষ্ট দেশের সাথে রাষ্ট্রদূতদের যোগাযোগ অব্যাহত রাখুন।’ কোয়ারেনটাইন সুবিধা নিশ্চিত করে প্রবাসীদের কেউ দেশে ফিরতে চাইলে তাদের ধাপে ধাপে দেশে ফেরত আনা হবে বলে জানান তিনি।

কাতার, কুয়েত, সৌদিআরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, লেবানন, ওমান, ইরাক এবং জর্ডানে বাংলাদেশের রাষ্ট্রদূত ও মিশনপ্রধানরা এ ভিডিও কনফারেন্সে অংশ নেন। এ সময় ভিডিও কনফারেন্সে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনও সংযুক্ত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন