বিজ্ঞাপন

পাশে থাকার প্রতিশ্রুতি দিয়ে ঢাকা ছাড়লেন ভিয়েতনামের প্রেসিডেন্ট

March 6, 2018 | 4:43 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: মধ্যম আয়ের দেশে উন্নীত হতে বাংলাদেশের প্রতি ভিয়েতনামের সমর্থন অব্যাহত থাকবে বলে ঢাকা সফরকালে জানান  দেশটির প্রেসিডেন্ট চেন দাই গোয়াঙ। পাশাপাশি রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পক্ষে সমর্থনও ব্যক্ত করেন তিনি।

বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়ে তিনদিনের সফর শেষে মঙ্গলবার দুপুরে ঢাকা ছেড়েছেন চেন দাই গোয়াঙ। এ সময় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী তাকে বিদায়ী শুভেচ্ছা জানান।

সফরকালে ভিয়েতনামের প্রেসিন্টে চেন দাই গোয়াঙ রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গেও ভিয়েতনামের প্রেসিডেন্টের সৌজন্য সাক্ষাত হয়। এ ছাড়া ঢাকার ব্যবসায়ী সম্প্রদায়ের সঙ্গে মঙ্গলবার সকালে বৈঠক করেন চেন দাই গোয়াঙ।

বিজ্ঞাপন

দুই দেশের সম্পর্ক আরও গতিশীল করে সোমবার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশ-ভিয়েতনামের মধ্যে তিন সমঝোতা স্মারকে সই হয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদ, যন্ত্র প্রকৌশল খাতে সহযোগিতা এবং সাংস্কৃতিক বিনিময়ের লক্ষ্যে এ সমঝোতা স্মারকে সই করা হয়।

ভিয়েতনামের সঙ্গে তিনটি সমঝোতা স্মারকে সোমবার সই করেছে বাংলাদেশ। এদিন দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই তিন সমঝোতা স্মারকে সই করা হয়।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, বিগত ২০১২ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিয়েতনাম সফর করেন। ওই সফরে দুইদেশের মধ্যে সম্পর্ক আরো নিবিড় করতে দুই দেশ যৌথভাবে ঘোষণা দেয়। ওই সময়েই প্রেসিডেন্ট চেন দাই গোয়াঙকে ঢাকা সফরের আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ থেকে জানা গেছে, বাংলাদেশ ভিয়েতনামে গত অর্থ বছরে ৬৬ দশমিক ৪৪ মিলিয়ন ডলারের পণ্য রফতানি করেছে। অন্যদিকে একই অর্থ বছরে বাংলাদেশ ভিয়েতনাম থেকে ৪১২ দশমিক ২০ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করেছে।

সারাবাংলা/জেআইএল/একে

আরও পড়ুন

রোহিঙ্গা সংকট সমাধানে ভিয়েতনামের কার্যকর ভূমিকা চান রাষ্ট্রপতি

বিজ্ঞাপন

রোহিঙ্গা সংকটে পাশে থাকার প্রতিশ্রুতি ভিয়েতনামের

রোহিঙ্গা প্রশ্নে বরফ গলছে না!

বাংলাদেশ-ভিয়েতনাম বাণিজ্য সম্ভাবনাকে কাজে লাগাতে হবে

 

 

 

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন