বিজ্ঞাপন

চট্টগ্রামে তাঁতী লীগের নেতাসহ ৬ ছিনতাইকারী গ্রেফতার

June 27, 2020 | 5:23 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে ব্যাংক থেকে টাকা তুলে বের হওয়া গ্রাহকদের টার্গেট করে ছিনতাইয়ে জড়িত একটি চক্রের ছয় সদস্যকে গ্রেফতার করেছে কোতোয়ালী থানা পুলিশ। গ্রেফতার ছয়জনের একজন তাঁতী লীগের সাবেক নেতা।

বিজ্ঞাপন

শুক্রবার (২৬ জুন) বিকেল থেকে রাতভর অভিযান চালিয়ে চক্রটির ছয় সদস্যকে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে একটি দেশীয় এলজি, দুই রাউন্ড কার্তুজ, ডাকাতিতে ব্যবহৃত দুটি মোটরসাইকেল ও ৫০ হাজার টাকা উদ্ধার করা হয়েছে।

গ্রেফতার ছয় জন হল- কুমিল্লার মুরাদনগর থানার হালিরচর গ্রামের জয়নাল আবেদীনের ছেলে মো. কামাল হোসেন, চট্টগ্রাম নগরের পাঁচলাইশ থানার শুলকবহর এলাকার মৃত ইউনুছের ছেলে মোক্তার হোসেন, সাতকানিয়া থানার দোলারপাড়া গ্রামের মৃত নুরুল কবিরের ছেলে মো. সাদ্দাম, ফটিকছড়ি থানার দক্ষিণ ধুরুং গ্রামের কোরবান আলীর ছেলে মো. শের আলী, আনোয়ারা থানার হাইলধর গ্রামের জহিরুল আলমের ছেলে মাসুদুর রহমান মাসুদ ও সীতাকুণ্ড থানার উত্তর সলিমপুর গ্রামের মৃত মো. শামছুল হকের ছেলে মো. এরশাদ।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন সারাবাংলাকে জানান, গত ১৬ জুন দুপুরে ফারুক আহাম্মদ নামে এক ব্যক্তি এক্সিম ব্যাংকের সিডিএ অ্যাভিনিউ শাখা থেকে ৫ লাখ টাকা তুলে সিএনজি অটোরিকশায় করে আগ্রাবাদ যাচ্ছিলেন। নগরীর জমিয়তুল ফালাহ মসজিদের গেটে তার সিএনজির গতিরোধ করে টাকা ছিনতাই করে একদল দুর্বৃত্ত।

বিজ্ঞাপন

ওই মামলার তদন্তে নেমে প্রথমে মাসুদকে শনাক্ত করা হয়। তাকে কর্ণফুলী উপজেলা থেকে গ্রেফতার করা হয়। তার দেওয়া তথ্যে নগরীর ওয়াসার মোড় থেকে কামাল, মোক্তার সাদ্দাম ও এরশাদকে গ্রেফতার করা হয়েছে। সেখান থেকে দুজন পালিয়ে যেতে সক্ষম হয়। পরে শের আলী নামে তাদের একজনকে ফটিকছড়ি উপজেলায় অভিযান চালিয়ে গ্রেফতার করা হয়েছে।

ওসি মহসীন আরও জানান, গ্রেফতার ছয়জনের মধ্যে শের আলী সোর্স হিসেবে ব্যাংকের আশপাশে ঘোরাফেরা করেন। অন্য ছিনতাইকারীরা আশপাশের এলাকায় প্রস্তুতি নিয়ে অপেক্ষা করেন। টার্গেট করা ব্যক্তি ব্যাংক থেকে বের হওয়ার সোর্স তাকে অনুসরণ করে অপেক্ষায় থাকা ছিনতাইকারীদের সংকেত দেন। তখন তারাও টার্গেট করা ওই ব্যক্তির পিছু নেন।

গ্রাহক পায়ে হেঁটে বা গাড়িতে করে গন্তব্যে যাবার সময় সুযোগ বুঝে গতিরোধ করে অস্ত্র ঠেকিয়ে টাকা ছিনতাই করে বলে জানিয়েছেন ওসি।

বিজ্ঞাপন

গ্রেফতার ছয়জনের মধ্যে মাসুদুর রহমান মাসুদ চট্টগ্রাম দক্ষিণ জেলা তাঁতী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। ২০১৬ সালে তার বিরুদ্ধে কোতোয়ালী থানায় দুটি ছিনতাইয়ের মামলা হয়।

চট্টগ্রাম দক্ষিণ জেলা তাঁতী লীগের বর্তমান যুগ্ম আহ্বায়ক আজিজুল হক সারাবাংলাকে বলেন, ‘তাঁতী লীগের দক্ষিণ জেলা কমিটির সাধারণ সম্পাদক থাকা অবস্থায় দুই বছর আগে মাসুদুর রহমান ছিনতাইয়ের মামলায় গ্রেফতার হয়। বিতর্কিত কর্মকাণ্ডের অভিযোগে তখন তাঁতী লীগের কমিটি কেন্দ্র থেকে ভেঙ্গে দেওয়া হয়। এক বছর আগে পাঁচ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। মাসুদুর রহমানের সঙ্গে এখন তাঁতী লীগের অফিসিয়াল কোনো সম্পর্ক নেই। এমনিতে কেউ যদি নিজেকে তাঁতী লীগ পরিচয় দেয়, আমরা তো বাধা দিতে পারি না।’

সারাবাংলা/আরডি/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন