বিজ্ঞাপন

‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লেখা থাকবে জেসন হোল্ডারদের জার্সিতে

June 29, 2020 | 1:49 pm

স্পোর্টস ডেস্ক

ক্রীড়াঙ্গনে বর্ণবাদের ছায়া পড়ে আছে বহু আগে থেকেই। হোক তা ফুটবল, ক্রিকেট কিংবা অন্য যেকোনো ক্রীড়াক্ষেত্র। সর্বত্রই কৃষ্ণঙ্গরা বর্ণবাদের শিকার হয়ে আসছে। তবে কিছুদিন আগে যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েড হত্যার পর সমগ্র বিশ্বের অন্যান্য খেলাধুলার মতো ক্রিকেটেও ফুটে উঠেছে বর্ণবাদ নিয়ে সচেতনতা। এবার কৃষ্ণঙ্গদের ওপর অত্যাচারের প্রতিবাদ স্বরূপ ওয়স্ট ইন্ডিজ দল জার্সির কলারে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লেখা লোগো পরিধান করবে। এর বাংলা অর্থ, কৃষ্ণাঙ্গদের জীবনেরও মূল্য আছে।

বিজ্ঞাপন

সম্প্রতি ফুটবল ক্লাবগুলো বর্ণবাদের বিরোধী প্রচারণায় এবং কৃষ্ণঙ্গদের সমর্থনে জার্সির পেছনে নিজেদের নামের পরিবর্তে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লেখা লিখতে দেখা গেছে। এবার ক্রিকেটেও এমন পদক্ষেপ নিয়ে প্রশংসিত হতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। এ ব্যাপারে ক্রিকেটের সর্বোচ্চ প্রশাসন ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলও (আইসিসি) অনুমতি প্রদান করেছে ক্যারিবীয়দের।

ক্যারিবিয়ান অধিনায়ক জেসন হোল্ডার এব্যাপারে বলেন, ‘আমি মনে করি, এই ব্যাপারে আমাদের সংহতির প্রয়োজন আছে। এই ব্যাপারে সচেতনতা তৈরি করতে হবে। খেলাধুলার জন্য এটা একটা গুরুত্বপূর্ণ মুহূর্ত। ক্রিকেটের জন্য এবং ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের জন্যেও তাই। ইংল্যান্ডে আমরা সিরিজ জিততে এসেছি। তবে আমরা ন্যয় ও সমঅধিকার প্রতিষ্ঠায়ও সোচ্চার। আমরা আমাদের সিদ্ধান্ত হালকাভাবে নিইনি। মানুষ যখন শরীরের রঙ বিচার করে তখন কেমন লাগে সেটা আমরা জানি।’

তবে কেবল নিজেদের এমন পদক্ষেপের কথা গর্বের সঙ্গে তুলে ধরেননি হোল্ডার। সেই সঙ্গে বর্ণবাদকেও বড় অপরাধ হিসেবে ধরার পরামর্শ ক্যারিবীয় অধিনায়কের। হোল্ডারের মতে বর্ণবাদকে ডোপিং বা ফিক্সিংয়ের মতো বড় অপরাধ বলে মনে করেন হোল্ডার। ডোপিং বা ফিক্সিংয়ে ধরা পড়লে ক্রিকেটারদের যেমন বড় সাজা হয়, ঠিক সেভাবে কেউ বর্ণবাদী আচরণ করলে একই সাজা চান হোল্ডার।

বিজ্ঞাপন

এ ব্যাপারে ক্যারিবীয় অধিনায়ক বলেন, ‘ডোপিং বা দুর্নীতিতে যেমন শাস্তি দেওয়া হয় বর্ণবাদেও তার ব্যতিক্রম হওয়া উচিত না বলে আমি মনে করি। খেলায় যদি আমরা এমন কিছু পাই, তাহলে এগুলোর সমান শাস্তি হওয়া উচিত।’

আগামি ৭ জুলাই সাউদাম্পটনে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট খেলতে নামবে ক্যারিবীয়রা। সিরিজ শুরুর প্রায় এক মাস আগে থেকেই অবশ্য ইংল্যান্ডে অবস্থান করছে ওয়েস্ট ইন্ডিজ দল। নিজ দেশে দুই দফা করোনাভাইরাসের পরীক্ষা উৎরে ইংল্যান্ডে পৌঁছে তারা। এরপর ম্যানচেস্টারের এক হোটেলে ১৪ দিনের কোয়ারেনটাইনে শেষে মেলে অনুশীলনের অনুমতি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন