বিজ্ঞাপন

নিয়মিত কোর্ট খুলে দেওয়ার অনুরোধ খন্দকার মাহবুবের

June 30, 2020 | 5:32 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সাধারণ আইনজীবী ও বিচারপ্রার্থীদের দুর্ভোগের কথা বিবেচনা করে স্বাস্থ্যসুরক্ষা নীতিমামলা অনুযায়ী আদালতের স্বাভাবিক কার্যক্রম চালু করতে প্রধান বিচারপতিকে অনুরোধ জানিয়েছেন সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবী বিএনপির ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩০ জুন) বসুন্ধরা আবাসিক এলাকায় নিজ বাস ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান।

লিখিত বক্তব্যে খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘সরকারি ও আধা সরকারিসহ সকল প্রতিষ্ঠানগুলোতে সীমিত আকারে কার্যক্রম চলছে। সেক্ষেত্রে দেশের বিচার ব্যবস্থাকে স্বাভাবিক গতিতে চলতে না দিয়ে এক দিকে বিচার প্রার্থী ও অপরদিকে আইনজীবীরা সংকটে পড়েছে। তাই অবিলম্বে সুরক্ষা নীতিমালা অনুযায়ী আইনজীবী ও বিচারপ্রার্থীদের দুর্ভোগের কথা বিবেচনা করে আদালতের স্বাভাবিক কার্যক্রম শুরু করার জন্য প্রধান বিচারপতিকে অনুরোধ জানাচ্ছি।

ভার্চুয়াল আদালত একটি অতি জরুরি বিধান। এটা দীর্ঘ সময় ধরে চলতে পারে না উল্লেখ করে তিনি বলেন, ভার্চুয়াল কোর্টে আগাম জামিনের কোনো সুযোগ না থাকায় দেশের সর্বত্র প্রতিদিন যে শত শত মামলা দায়ের হয়, যার বেশির ভাগই আক্রোশমূলক, সেই সব মামলার আসামিরা গ্রেফতারের হাত থেকে রক্ষা পাবার জন্য ঘর ছাড়া হয়, নতুবা অনৈতিক পদ্ধতিতে গ্রেফতার না হবার ব্যবস্থা করতে চরম হয়রানির সম্মুখীন হয়।

বিজ্ঞাপন

এছাড়া দীর্ঘ দিন ধরে আদালত বন্ধ থাকায় আইনজীবী ও বিচার প্রার্থীরা এক নিদারুণ অস্বাভাবিক পরিস্থিতিরর সম্মুখীন হয়। যা কি না এরই মধ্যে চরম আকার ধারণ করেছে। তাই সার্বিক অবস্থা বিবেচনা করে সামাজিক সুরক্ষা নীতি অনুযায়ী আদালত খুলে দেওয়ার অনুরোধ জানান তিনি।

সারাবাংলা/এজেডকে/এমআই

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন