বিজ্ঞাপন

‘বিশ্বকাপ বিক্রি’র তদন্ত শুরু করেছে শ্রীলঙ্কা

June 30, 2020 | 5:53 pm

স্পোর্টস ডেস্ক

‘আমরা ২০১১ সালের বিশ্বকাপ বিক্রি করেছিলাম’ কদিন আগে এমন বোমা ফাটানো মন্তব্য করেছিলেন শ্রীলঙ্কার সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দ আলুথাগামাগে। লঙ্কান মন্ত্রী মূলত বুঝাতে চেয়েছেন ভারত-শ্রীলঙ্কার মধ্যকার ফাইনাল ম্যাচটি পাতানো ছিল। বিশ্বকাপ ফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচ সম্পর্কে এত বড় অভিযোগের পর বিষয়টি নিয়ে তোলপাড় চলছে।

বিজ্ঞাপন

শ্রীলঙ্কার তৎকালীন দলের গুরুত্বপূর্ণ দুই সদস্য মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারা অভিযোগের প্রেক্ষিতে প্রমাণ এবং তদন্তের দাবি তুলেছিলেন। ১৯৯৬ সালে শ্রীলঙ্কার বিশ্বকাপ জয়ে বড় ভূমিকা রাখা অরবিন্দ ডি সিলভাও তদন্তের দাবি তুলেছিলেন। এই দাবি আমলে নিয়েছে কর্তৃপক্ষ। অভিযোগের প্রেক্ষিতে তদন্তে নেমে পড়েছে শ্রীলঙ্কান পুলিশ।

আলুথগামাগে আইসিসিতে আগেই অভিযোগ করে রেখেছিলেন। সম্প্রতি সেটার অনুলিপি পেয়েছে শ্রীলঙ্কান পুলিশ। তার প্রেক্ষিতেই এগুচ্ছে লঙ্কান পুলিশ। শ্রীলঙ্কার পত্রিকা ডেইলি মিরর বলছে, তদন্তের অংশ হিসেবে বিশ্বকাপজয়ী অরবিন্দ ডি সিলভাকে ডেকে পাঠিয়েছে তদন্ত বিভাগ। আজ মঙ্গলবার (৩০ জুন) ডি সিলভার বক্তব্য নেওয়ার কথা রয়েছে।

২০১১ সালের ২ এপ্রিল মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বিশ্বকাপ ফাইনালে ভারতের মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কা। টস জিতে ব্যাটিংয়ে নামা শ্রীলঙ্কা ৬ উইকেটে ২৭৪ রান তোলে। চারে নেমে দুর্দান্ত এক সেঞ্চুরি করেছিলেন মাহেলা জয়াবর্ধনে (৮৮ বলে ১০৩ রান)। অধিনায়ক কুমার সাঙ্গাকারার ব্যাট থেকে আসে ৪৮ রান।

বিজ্ঞাপন

পরে জবাব দিতে নেমে ৩১ রানে দুই ওপেনার বীরেন্দ্র শেবাগ ও শচীন টেন্ডুলকারকে হারানো ভারত ৪ উইকেটে ৪৮ দশমিক ২ ওভারেই জয় নিশ্চিত করে ফেলে। তিনে নেমে ভারতের পক্ষে সর্বোচ্চ ৯৭ রান করেন গৌতম গম্ভীর। পাঁচে নেমে ৭৯ বলে ৯১ রান করে অপরাজিত ছিলেন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

সারাবাংলা/এসএইচএস/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন