বিজ্ঞাপন

কাজীপুরে যমুনার পানি বিপৎসীমার ৬৯ সেমি উপরে, নতুন এলাকা প্লাবিত

June 30, 2020 | 10:37 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সিরাজগঞ্জ: একদিকে করোনা, অন্যদিকে বন্যা। সিরাজগঞ্জে করোনা মহামারির মধ্যেই যমুনার পানি বৃদ্ধি মানুষের মাঝে নতুন আতঙ্ক হয়ে দেখা দিয়েছে। এমনিতেই করোনার কারণে চরাঞ্চলের মানুষের কাজকর্ম নেই, তার ওপর নদীর পানি বাড়তে থাকায় অনেকেই আতঙ্কের মধ্যে দিন পার করছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩০ জুন) সকালে পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় যমুনার পানি ১৪ সেন্টিমিটার পানি বেড়ে সিরাজগঞ্জ হার্ডপয়েন্টে বিপৎসীমার ৪০ সেন্টিমিটার এবং কাজীপুরে ৬৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে প্রতিনিয়ত প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী এ কে এম রফিকুল ইসলাম বলেন, ‘যমুনায় দ্রুতগতিতে পানি বাড়ছে। আরও কয়েকদিন পানি বাড়বে বলে জানিয়েছে জেলা বন্যা পুর্বাভাস সতর্কীকরণ কেন্দ্র।’

এদিকে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় যমুনা নদী অধ্যুষিত সিরাজগঞ্জ সদর, কাজীপুর, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুর উপজেলার চরাঞ্চল ও নিম্নাঞ্চলের বসতবাড়িতে পানি ঢুকে পড়েছে। এতে দুর্ভোগে পড়েছে ওইসব এলাকার বাসিন্দারা। অনেকে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ বা উঁচু জায়গায় আশ্রয় নিয়েছে। অনেকে আবার ঘরের মধ্যে মাচা বানিয়ে পরিবারের সদস্যদের নিয়ে গাদাগাদি করে অবস্থান করছে। এরই মধ্যে জ্বালানি, খাবার ও বিশুদ্ধ পানির সংকটে পড়েছে পানিবন্দি মানুষেরা।

বিজ্ঞাপন

সিরাজগঞ্জ জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আব্দুর রহিম বলেন, ‘যমুনার পানি বিপৎসীমা অতিক্রম করে নিম্নাঞ্চল প্লাবিত হলেও এখনও বাড়ি-ঘরে পানি প্রবেশ করেনি। এ কারণে কেউ পানি বন্দি হয়নি। তারপরও ৩০০ মেট্রিক টন চাল ও নগদ পাঁচ লাখ টাকার বরাদ্দ চাওয়া হয়েছে। বন্যা মোকাবিলায় আমরা প্রস্তুত রয়েছি।’

সারাবাংলা/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন