বিজ্ঞাপন

নতুন চ্যাম্পিয়ন লিভারপুলকে আজ ‘গার্ড অব অনার’ দেবে গার্দিওলার দল

July 2, 2020 | 5:54 pm

স্পোর্টস ডেস্ক

নিজেদের শেষ প্রিমিয়ার লিগের ম্যাচে ক্রিস্টাল প্যালেসকে ৪-০ গোলে উড়িয়ে লিভারপুলের সেরা তারকা মোহাম্মদ সালাহ বলেছিলেন, সময় এখন আমাদের। সত্যিই তাই! তা না হলে কি আর মাঠে না নেমেও শিরোপা উৎসব করা যায়! মাঠে না নামলেও বৃহস্পতিবার (২৫ জুন) রাতেই ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা নিশ্চিত হয়েছে লিভারপুলের। চেলসির বিপক্ষে ম্যানচেস্টার সিটি ম্যাচ হারায় মাঠে না নেমেই শিরোপা নিশ্চিত হয় অল রেডদের।

বিজ্ঞাপন

শিরোপা জিততে দলটির প্রয়োজন ছিল ২ পয়েন্টের। অথবা পয়েন্ট টেবিলের দুই নম্বরে থাকা ম্যানচেস্টার সিটি এক ম্যাচ হেরে গেলেও চলত, হয়েছে দ্বিতীয়টিই। লিভারপুলকে মাঠে নামার সুযোগ না দিয়ে চেলসির মাঠে ২-১ তে হেরে গেল পেপ গার্দিওলার উড়তে থাকা ম্যানসিটি। তাতেই ঘুচেছে লিভারপুলের তিন দশকের আক্ষেপ। সেই ১৯৯০ সালের পর থেকে যে ইংলিশ লিগের শিরোপা ছোঁয়া হয়নি অল রেডদের।

ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিল বলছে, ৩১ ম্যাচ শেষে লিভারপুলের পয়েন্ট এখন ৮৬। পয়েন্ট টেবিলের দুইয়ে থাকা ম্যানচেস্টার সিটির পয়েন্ট ৬৩। হিসাব বলছে, সিটি তাদের বাকি সাত ম্যাচ জিতলে এবং লিভারপুল তাদের বাকি সব ম্যাচ হারলেও পয়েন্টের হিসাবে এগিয়ে থাকবে লিভারপুল। অর্থাৎ লিভারপুলের শিরোপা নিশ্চিত। প্রিমিয়ার লিগে অল রেডদের এটি ১৯তম শিরোপা।

শিরোপা জয়ের পরে বাকি সাত ম্যাচ যদিও লিভারপুলের কাছে নিয়মরক্ষার। তবুও অল রেডদের জার্মান কোচ ইয়্যুর্গেন ক্লপ কোনো কমতি রাখতে চাননা লিগের শেষটাতে। সবগুলো ম্যাচ জয়ের জন্যই মাঠে নামবে লিভারপুল, এমনটাই জানিয়েছে ক্লপ। আর শিরোপা জয় নিশ্চিত হওয়ার পর প্রথম ম্যাচ খেলতে প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটির বিপক্ষেই মাঠে নামবে সালাহ-মানেরা।

বিজ্ঞাপন

আর এই ম্যাচেই ‘গার্ড অব অনার’ পেতে যাচ্ছে অল রেডরা। ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা আগেই জানিয়ে দিয়েছেন লিভারপুলকে তাদের প্রাপ্য সম্মান দেবে তার দল। আর তাই তো গতবারের লিগ চ্যাম্পিয়নদের মাঠেই শিরোপা উদযাপনে মাতবে লিভারপুল। বাংলাদেশ সময় শুক্রবার (৩ জুলাই) রাত ১ টা ৪৫ মিনিটে মাঠে নামবে দুই দল।

অল রেডদের তিন দশকের লিগ শিরোপা ক্ষরা ঘুচল রেকর্ডের পর রেকর্ড ভেঙে। চলুন দেখে নেওয়া যাক, লিভারপুলের লিগ শিরোপা জয়ে কী কী রেকর্ডের ভাঙা গড়া চলল—

বিজ্ঞাপন

* সাত ম্যাচ হাতে রেখে এবার লিগ জিতল লিভারপুল। এর আগে অন্য কোনো দল এতগুলো ম্যাচ হাতে রেখে শিরোপ নিশ্চিত করতে পারেনি। এ ক্ষেত্রে আগের রেকর্ডটি ছিল পাঁচ ম্যাচের। ম্যানচেস্টার ইউনাইটেড (১৯০৭–০৮ ও ২০০০–০১) দু’বার এবং এভারটন (১৯৮৪–৮৫) ও ম্যান সিটি (২০১৭–১৮) একবার করে পাঁচ ম্যাচ হাতে রেখে লিগ নিশ্চিত করেছিল।

* লিগ জয়ের পথে এবারের মৌসুমে ঘরের মাঠে টানা ২৩ ম্যাচ জিতেছে লিভারপুল, যা রেকর্ড। আগের রেকর্ডটি ছিল ম্যানচেস্টার সিটির দখলে। ২০১১-১২ মৌসুমে টানা ২০ ম্যাচ জিতে রেকর্ড গড়েছিল সিটি।

* ফেব্রুয়ারিতে নরউইচকে ১-০ গোলে হারিয়ে টেবিলের দুই নম্বরে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে ২৫ পয়েন্টে এগিয়ে যায় লিভারপুল। এর আগে প্রিমিয়ার লিগে এত পয়েন্টে এগিয়ে শীর্ষে থাকতে পারেনি কোনো দল।

* লিগ জয়ের পথে এবার লিগের বাকি ১৯টি দলকেই হারিয়েছে লিভারপুল। ক্লাবের ১২৭ বছরের ইতিহাসে যা কখনোই সম্ভব হয়নি।

বিজ্ঞাপন

* সর্বোচ্চ পয়েন্টের রেকর্ডও হতে পারে লিভারপুলের। বাকি ৭ ম্যাচ থেকে ১৫ পয়েন্ট পেলেই এক মৌসুমে সর্বোচ্চ পয়েন্ট হবে অলরেডসদের। ২০১৭-১৮ মৌসুমে ১০০ পয়েন্ট পাওয়া ম্যানচেস্টার সিটির দখলে এখনো রয়েছে এই রেকর্ড।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন